ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

‘ভারতের কারণে ক্ষুণ্ণ হচ্ছে বিশ্ব ক্রিকেটের বৃহৎ স্বার্থ’

২০২০ জুলাই ১৪ ১৪:০৮:৫৯
‘ভারতের কারণে ক্ষুণ্ণ হচ্ছে বিশ্ব ক্রিকেটের বৃহৎ স্বার্থ’

স্পোর্টস ডেস্ক : বিশ্ব ক্রিকেটের অন্যতম জমজমাট লড়াই হয় ভারত ও পাকিস্তানের মধ্যে। যেকোন বৈশ্বিক আসর কিংবা দ্বিপাক্ষিক সিরিজ, এ দুই দেশের খেলা মানেই বাড়তি উন্মাদনা। অথচ ২০১৩ সালের পর থেকে এ দুই দল কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। টেস্ট সিরিজ খেলেছে সবশেষ ২০০৭ সালে।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সবসময়ই বলে থাকে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলার ব্যাপারে তাদের আগ্রহের কথা। কিন্তু উল্টো কথা শোনা যায় ভারতের পক্ষ থেকে। ২০০৮ সালের মুম্বাইয়ের হোটেল তাজে পাকিস্তানি জঙ্গীদের হামলার পর থেকে এ বিষয়ে ভারতের অবস্থান পুরোটাই বদলে গেছে। তারা আর কোনভাবেই চায় না পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে।

পিসিবি চেয়ারম্যান এহসান মানির মতে, নিজেদের ক্ষুদ্র স্বার্থ রক্ষা করতে গিয়ে বিশ্ব ক্রিকেটের বৃহৎ স্বার্থ হাসিলে বাধা দিচ্ছে ভারত সরকার। কেননা ভারত ও পাকিস্তানের মধ্যকার সিরিজ হলে সেটি ক্রিকেটের বিশ্বায়নের জন্যই অনেক বড় ভূমিকা রাখতে পারতো বলে মনে করেন পিসিবি বিগ বস।

ক্রিকবাজকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘বিশ্বে সবচেয়ে বেশি দেখা হয় ভারত-পাকিস্তানের মধ্যকার ক্রিকেট ম্যাচ। অথচ ভারত সরকারের পলিসির কারণে আইসিসি ও এসিসি টুর্নামেন্ট ছাড়া এ দুই দলের খেলা এখন বন্ধ। ভারত-পাকিস্তানের মুখোমুখি লড়াই বিশ্ব ক্রিকেটের জন্যই ভালো একটি বিষয়। অথচ আমরা নিজেদের পরিকল্পনায় ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের বিষয়টি রাখতে পারি না।’

পিসিবি চেয়ারম্যানের মতে, নিজেদের ক্ষুদ্র স্বার্থ রক্ষা করতে গিয়ে বিশ্ব ক্রিকেটের বৃহৎ স্বার্থ নষ্ট করছে ভারত। অথচ তাদের উচিৎ নিজেদের লাভ ও অন্যান্য বিষয়াদি বাদ দিয়ে ক্রিকেটের কথা চিন্তা করে ভারত-পাকিস্তান সিরিজের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া।

এহসান বলেন বলেন, ‘আমি কখনও ভাবিনি যে একটি দেশ তাদের নিজেদের স্বার্থ হাসিলের জন্য পুরো খেলাটির ভালো দিকটা এভাবে ভুলে যাবে। ক্রিকেটের বিশ্বায়নের দায়িত্বটা আমাদের সবার ওপরেই রয়েছে। ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য হওয়া উচিৎ। এর আগে নিজেদের ক্ষুদ্র স্বার্থ দেখা উচিৎ নয়।’

(ওএস/এসপি/জুলাই ১৪, ২০২০)