ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য » বিস্তারিত

ভিন্ন আঙ্গিকে নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মজয়ন্তী

২০২০ আগস্ট ১৭ ১৯:৫৯:৪৪
ভিন্ন আঙ্গিকে নাট্যাচার্য সেলিম আল দীনের জন্মজয়ন্তী

স্টাফ রিপোর্টার : নাট্যাচার্য অধ্যাপক ড. সেলিম আল দীনের ৭১তম জন্মজয়ন্তী(মঙ্গলবার; ১৮ আগস্ট, ২০২০ইং) উপলক্ষে প্রতিবারের মত এবারও উৎসব মুখর আমেজকে অক্ষুণ্ণ রাখতে করোনা মহামারি'র প্রতিকূলতাকে বিবেচনায় এনে অনলাইন ভিত্তিক রেকর্ডেড অনুষ্ঠানের মাধ্যমে এই বিশেষ দিবসটি পালনের সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়য়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ। সেখানে বিভাগের শিক্ষক, সাবেক-বর্তমান শিক্ষার্থী এবং শুভানুধ্যায়ীদের নিয়েই মূলত সাজানো হয়েছে এই অনুষ্ঠানমালা।

উক্ত অনুষ্ঠানের আহ্বায়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়য়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ উত্তরাধিকার ৭১ নিউজ'কে বলেন, 'আগামী ১৮ আগস্ট নাট্যাচার্য সেলিম আল দীন এঁর ৭১তম জয়ন্তী উৎসব। এই অতিমারির কারণে আমরা আমাদের অনুষ্ঠানমালা সীমিত আকারে করছি, কারণ বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদেরকে কোন প্রকার জমায়েতের অনুমতি দিচ্ছে না; প্রতিবার আমরা যেরূপ শোভাযাত্রা, নাটকসহ নানান অনুষ্ঠান করি সেগুলো এবার আমরা করতে পারছি না তাই উক্তদিন সকাল ১০ টায় সেলিম আল দীন স্যারের সমাধিতে আমরা পুষ্পস্তবক অর্পণ করবো এবং সন্ধ্যা ৭টায় আমাদের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের যে ইউটিউব চ্যানেল(DAD TV) রয়েছে সেটার মাধ্যমে শিক্ষার্থী-শিক্ষক এবং শুভানুধ্যায়ীদের সমন্বয়ে সাজানো একটি অনুষ্ঠান সম্প্রচার করবো যা প্রায় ১ ঘণ্টা ৪০ মিনিট দৈর্ঘ্যের।'

পাশ্চাত্য শিল্পের সব বিভাজনকে বাঙালির সহস্র বছরের নন্দনতত্ত্বের আলোকে অস্বীকার করে এক নবতর শিল্পরীতি প্রবর্তন করেন সেলিম আল দীন, যার নাম দেন 'দ্বৈতাদ্বৈতবাদী শিল্পতত্ত্ব'। দ্বৈতাদ্বৈতবাদী রীতিতে লেখা তাঁর নাটকগুলোতে নিচুতলার মানুষের সামাজিক নৃ-তাত্ত্বিক পটে তাদের বহুস্তরিক বাস্তবতাই উঠে আসে। তিনি ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজি'তে জন্মগ্রহণ করেন এবং ৫৮ বছর বয়সে ২০০৮ সালের ১৪ জানুয়ারি মৃত্যুবরণ করেন। নাট্যাচার্য সেলিম আল দীন ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি।

(পি/আগস্ট ১৭, ২০২০ইং)