ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » মুক্তচিন্তা » বিস্তারিত

রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি 

২০২০ সেপ্টেম্বর ০১ ১৪:৪০:৪৮
রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি 

আবীর আহাদ


বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের দু:সময়ের অন্যতম প্রধান সুহৃদ ও অকৃত্রিম বন্ধুসহ স্বাধীন বাংলাদেশের পরম শুভানুধ্যায়ী ভারতের সাবেক বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মহাপ্রয়াণে আমি বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করছি । তিনি আজীবন কংগ্রেসীয় রাজনীতিক হলেও, নিজ কর্ম ও নেতৃত্বগুণে হয়ে উঠেছিলেন সর্বভারতীয় অন্যতম একজন জাতীয় নেতা । তিনি গতকাল ৩১ আগস্ট দুপুরে নয়াদিল্লির আর্মি রিচার্স এণ্ড রেফারাল হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন বলে ভারতের জাতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৪ বছর । ভারতের রাষ্ট্রপতি পদে আসীন হওয়ার পূর্বে বহুকাল তিনি কংগ্রেস সরকারের বিভিন্ন সময় পররাষ্ট্র অর্থ স্বরাষ্ট্র প্রতিরক্ষা শিল্প ও বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন ।

২০০৫ সালে ভারত সরকার প্রথমবারের মতো কলকাতায় ভারতের ইস্টার্ন কমাণ্ডের হেডকোয়ার্টার ফোর্ট উইলিয়ামে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানের একটি পর্বে ভারতীয় জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে প্রণব মুখার্জি প্রধান অতিথি হিশেবে উপস্থিত হয়েছিলেন । সেই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পশ্চিম বাংলার রাজ্যপাল গোপাল গান্ধী । নিচের ছবিতে সেই অনুষ্ঠানের প্রথম সারিতে জেনারেল কে এম সফিউল্লাহ (অব:) বীরউত্তম, কর্নেল আবু ওসমান চৌধুরী (অব:), কর্নেল শওকত আলী (অব:) প্রণব মুখার্জি, গোপাল গান্ধী ও আমি আবীর আহাদকে দেখা যাচ্ছে । উল্লেখ যে, প্রণব মুখার্জির সাথে মুক্তিযুদ্ধের সময় থেকেই আমার ব্যক্তিগত পরিচয় ছিলো । তিনি ছিলেন পরম মানবিক হৃদয়ের অধিকারী একজন প্রজ্ঞাবান রাজনীতিক । পশ্চিম বাংলার বীরভূমে জন্গ্রহণকারী প্রণব মুখার্জি প্রণয়সূত্রে বাংলাদেশের নড়াইলের জামাতা ।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির বিদেহী আত্মার শান্তি কামনা করছি এবং শোকসন্তপ্ত ভারতবাসী ও তাঁর পরিবারবর্গের প্রতি সমবেদনা জানাচ্ছি ।

লেখক :চেয়ারম্যান, একাত্তরের মুক্তিযোদ্ধা সংসদ।