ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

মত পাল্টে এখন বেশিরভাগ ক্লাব বিদেশির পক্ষে

২০২০ সেপ্টেম্বর ১০ ১৩:৪৬:০৯
মত পাল্টে এখন বেশিরভাগ ক্লাব বিদেশির পক্ষে

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ফুটবল ফেডারেশনের প্রফেশনাল লিগ কমিটির সর্বশেষ সভায় বেশিরভাগ ক্লাব প্রস্তাব রেখেছিল, আগামী মৌসুম যেন বিদেশি খেলোয়াড় না রাখা হয়। ক্লাবগুলোর এহেন প্রস্তাবে অবাক হয়েছিলেন ফুটবলপ্রেমীরা। সাবেক ফুটবলার কায়সার হামিদ তো ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় বলেছিলেন, ‘বিদেশি না থাকলে কে খেলা দেখবে?’

এখন বিদেশি ছাড়া লিগ মানেই ম্যাড়মেড়ে। ক্লাবগুলোর বিদেশিহীন প্রস্তাবনাকে অনেকে উল্লেখ করেছিলেন মতিভ্রম হিসেবে। তবে লিগ কমিটি আরেকটু ভেবেচিন্তে সিন্ধান্ত নেয়ার জন্য ক্লাবগুলোর কাছে লিখিত প্রস্তাবনা চেয়েছিল। বুধবার ছিল প্রস্তাবনা পাঠানোর শেষ দিন।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ১৩ ক্লাবের মধ্যে ৯টি নির্ধারিত সময়ের মধ্যে তাদের প্রস্তাব পাঠিয়েছে লিগ কমিটিতে। মোহামেডান, আবাহনী, চট্টগ্রাম আবাহনী ও শেখ জামাল বৃহস্পতিবারের মধ্যে তাদের মতামত পাঠাবে বলে জানা গেছে।

যে ৯ টি ক্লাব লিখিত প্রস্তাবনা দিয়েছে, তাদের মধ্যে বিদেশিবিহীন লিগ চেয়েছে দুটি দল-সাইফ স্পোর্টিং ক্লাব ও উত্তর বারিধারা ক্লাব। বসুন্ধরা কিংস, শেখ রাসেল ক্রীড়া চক্র, আরামবাগ ক্রীড়া সংঘ, ব্রাদার্স ইউনিয়ন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, বাংলাদেশ পুলিশ এসসি ও রহমতগঞ্জ বিদেশিসহই লিগ চেয়েছে লিখিত প্রস্তাবে। তবে কোটার বিষয়ে ক্লাবগুলো দিয়েছে ভিন্ন ভিন্ন মত।

যে ক্লাবগুলো লিখিত প্রস্তাবে এখন বিদেশিসহ লিগ চাচ্ছে তাদের মধ্যে অনেক ক্লাবই লিগ কমিটির সর্বশেষ সভায় স্থানীয়দের নিয়ে নতুন মৌসুম শুরুর কথা বলেছিল।

যে চারটি ক্লাব এখনো প্রস্তাবনা দেয়নি, তাদের মধ্যে মোহামেডান ও শেখ জামাল বিদেশিসহ লিগের বিপক্ষে। আবাহনী আগের সভায় বলেছিল যে, সিদ্ধান্ত হলে মেনে নেবে। চট্টগ্রাম আবাহনী কি করবে সেটা বোঝা যাবে প্রস্তাবনা দেয়ার পর।

ক্লাবগুলো মত পাল্টানোয় ধরেই নেয়া যায়, বিদেশিসহই হতে যাচ্ছে নতুন ফুটবল মৌসুম। লিগ কমিটির এক কর্মকর্তা জানিয়েছেন, ‘আমরা তো ক্লাবগুলোকে বিদেশি বাধ্যতামূলক করছি না। নির্দিষ্ট কোটা থাকবে, যারা চাইবে বিদেশি আনবে, যারা চাইবে না তারা আনবে না।’

শেষ পর্যন্ত কয়জনের কোটা হয়, সেটাই দেখার। এএফসি কাপের কারণে একজন এশিয়ানসহ ৪ বিদেশির কোটা হওয়ার সম্ভাবনাই বেশি।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১০, ২০২০)