ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য » বিস্তারিত

বায়োস্কোপে ও হৃদয়ে বঙ্গবন্ধু

২০২০ অক্টোবর ০২ ১৩:৫৪:৫৭
বায়োস্কোপে ও হৃদয়ে বঙ্গবন্ধু

মকবুল হোসেন তালুকদার : বাল্য কালে আমাদের এলাকায় বিভিন্ন ধরনের ঐতিহাসিক বিষয়, স্হান বা বিখ্যাত রাজনৈতিক ব্যক্তিত্বদের সংগ্রামী কর্মকান্ড বায়োস্কোপে দেখানো হতো।বর্তমানে সেই বায়োস্কোপ আর দেখিনা।তবে আমার জন্মের পর কিছুটা সময় বায়োস্কোপে এবং বাদবাকী সময় জাতির জনক বংগবন্ধু শেখ মুজিবুর রহমানকে প্রত্যক্ষ ভাবে এবং তাঁর দেশপ্রেমকে হৃদয় দিয়ে উপলব্দি করেছি।

১৯৫২ সালে আমার জন্ম হলেও আমার সহোদর বড় ভাইয়েরা জাতির জনক বংগবন্ধুর আদর্শের অনুসারী ছিলেন। আমি তাঁদের নিকট থেকে বংগবন্ধুর আদর্শ ও রাজনৈতিক দর্শন সম্পর্কে দীক্ষা পেয়েছি। এতদভিন্ন, তাঁদের কাছে জেনেছি দ্বিজাতিতত্বের মিথ্যা দর্শনে তথাকথিত পাকিস্হান প্রতিষ্ঠার অব্যহতি পর জিন্নাহ কর্তৃক“Urdu and urdu shall be the state languge of Pakistan" ভাষণে বুঝা গিয়েছিল যে, পাকিস্হান নামক অদ্ভুত মানচিএের রাষ্ট্রটি বাঙালীদের জন্য নয়।বাঙালি জাতির এই ক্রান্তি লগ্নে এবং মায়ের ভাষায় কথা বলার অধিকার প্রতিষ্ঠার লক্ষে “মানি না, মানবো না” প্রতিবাদের মাধ্যমে বীরদর্পে বজ্রকন্ঠের মহানায়ক শেখ মুজিবুর রহমান বাঙালী জাতির নির্ভরযোগ্য নেতা হিসাবে আবির্ভূত হন।

এই পর্যায়ে তিনি জাতীয় রাজনীতির চালিকা শক্তি হিসাবে ১৯৪৮ সালের ৪ জানুয়ারী ছাএলীগ প্রতিষ্ঠা করে ছাএলীগের মাধ্যমে পশ্চিমা শোষকদেরকে দাঁত ভাঙা জবাব দেয়ার উদ্দ্যেশে জেলের অভ্যন্তরে থেকেই ভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য ৫২’র ভাষা আন্দোলনের নেতৃত্ব প্রদান করেন।

দ্বিতীয়ত: জিন্নাহ’র ভাষনের পরপরই বংগবন্ধুর সাংগঠনিক তৎপরতায় ১৯৪৯ সাল ঢাকার টিকাটুলীর রোজ গার্ডেনে পুর্ব পাকিস্হান আওয়ামী মুসলিম লীগ নামে আজকের আওয়ামী লীগ দলটির জন্ম হয়। পরবর্তীতে মুসলিম শব্দটি বাদ দিয়ে আওয়ামী লীগকে পরিমার্জন করে পুর্ব বাংলার বাঙলীদেরকে সংগঠিত করে বংগবন্ধু শেখ মুজিবের সাংগঠনিক তৎপরতায় ১৯৫৪ সালের নির্বাচনে যুক্ত ফ্রন্টের ব্যানারে নিরংকুশ বিজয় অর্জিত হলেও পশ্চিমা শাষকগোষ্ঠী প্রথমে ইস্কান্দার মির্জা ও পরে আয়ুব খানের মাধ্যমে “মার্শাল ল” জারী করে আওয়ামী লীগকে ক্ষমতায় বসতে না দিয়ে পুর্ব বাংলার জনগণকে ১০ বছর গোলাম বানিয়ে রেখেছে। তাই অগ্রজ সহোদর ভাইদের নিকট থেকে প্রাপ্ত দীক্ষার এই অংশ টুকু কে “বায়োস্কোপে” বঙ্গবন্ধুকে দেখেছি বলে উল্লেখ করেছি।

(ওএস/এসপি/অক্টোবর ০২, ২০২০)