ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন কিরগিজ প্রেসিডেন্ট

২০২০ অক্টোবর ১৫ ১৬:২৩:২০
বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন কিরগিজ প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন মধ্য এশিয়ার দেশ কিরগজিস্তানের প্রেসিডেন্ট সুরনবাই জেনবেকোভ। বিতর্কিত নির্বাচনের পর টানা দশদিন ধরে দেশটির মানুষ ও বিরোধীদল তার পদত্যাগ দাবি করে বিক্ষোভ করার পর অবশেষে আজ বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দিলেন তিনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

দেশটির পার্লামেন্ট মনোনীত নতুন প্রধানমন্ত্রী সাদির জাপারভকে মেনে নিতে অস্বীকৃতি জানানোর একদিন পর তিনি ক্ষমতা ছাড়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে কোনো ধরনের সংঘর্ষ হোক এটা তিনি চান না। আর তাই ক্ষমতা থেকে সরে যাওয়ার এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

চলতি মাসের শুরুতে (গত ৪ অক্টোবর) দেশটির সংসদ নির্বাচন হয়। এরপর নির্বাচনে ব্যাপক জালিয়াতির প্রতিবাদে ৫ অক্টোবর রাজধানী বিশকেকে শুরু হয় বিক্ষোভ। পরে তা দেশব্যাপী ছড়িয়ে পড়ে। সরকারবিরোধী বিক্ষোভকারীরা দেশটির পার্লামেন্ট ভবন ভাঙচুর ছাড়াও বিভিন্ন সরকারি ভবনে অগ্নিসংযোগ করেন।

দুর্নীতির দায়ে রাজধানী বিশকেকে বন্দি বিরোধীদলীয় নেতা ও সাবেক প্রেসিডেন্ট আলমাজবেক আতামবায়েভকে মুক্ত করেন বিক্ষোভকারীরা। এ ছাড়া প্রেসিডেন্ট সুরনবাই জিনবেকোভের কার্যালয়ে ঢুকে কাগজপত্র জানালা দিয়ে বাইরে ছুড়ে ফেলে দেন। ওই সময় ভবনের কিছু অংশে আগুন জ্বলতেও দেখা যায়।

চলতি মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত বিতর্কিত পার্লামেন্ট নির্বাচনের ফল ঘোষণার পরপরই ভোটে জালিয়াতি হয়েছে অভিযোগ তুলে বিক্ষোভ শুরু করেন বিরোধীরা। এ ছাড়া ভোটে জালিয়াতির অভিযোগকে ‘বিশ্বাসযোগ্য’ অভিহিত করে ‘গভীর উদ্বেগ’ জানিয়েছিলেন নির্বাচনে বিভিন্ন দেশের প্রতিনিধি ও আন্তর্জাতিক পর্যবেক্ষকরাও।

কিরগিজস্তানের পার্লামেন্ট সুপ্রিম কাউন্সিলের মোট আসন সংখ্যা ১২০টি। দেশটির আইন অনুযায়ী, নির্বাচনে প্রাপ্ত ভোট অনুযায়ী রাজনৈতিক দলগুলোর মধ্যে আসন বন্টন করা হয়। তবে পার্লামেন্টে কোনও দলকে আসন পেতে হলে অবশ্যনই সেই দলকে ন্যূনতম সাত শতাংশ ভোট পেতে হবে।

এবারের সংসদ নির্বাচনে দেশটির ১৬টি রাজনৈতিক দলের মধ্যে মাত্র চারটি আইন অনুযায়ী নির্দিষ্টসংখ্যক ভোট পেয়ে পার্লামেন্টে যাওয়ার সুযোগ পেয়েছে। এই চারটি দলের মধ্যে অন্তত তিনটির সঙ্গে রুশপন্থী প্রেসিডেন্ট সুরনবাই জেনবেকোভের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। এর মধ্যে দুটি দল ২৫ শতাংশ করে ভোট পেয়েছে।

এমতাবস্থায় কিরগিজস্তানের বিরোধী দলগুলো ভোটের ফলাফল প্রত্যাখানের ঘোষণা দিয়ে ফলাফল বাতিল করতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানায়। শনিবার পার্লামেন্ট নতুন প্রধানমন্ত্রী হিসেবে জাপারভের নাম ঘোষণা করলেও মঙ্গলবার প্রেসিডেন্ট জিনবেকভ ওই মনোনয়নে অনুমোদন দিতে অস্বীকৃতি জানান।

(ওএস/এসপি/অক্টোবর ১৫, ২০২০)