ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

নিউ ইয়র্কে ৫৪ জন অবৈধ অভিবাসী গ্রেপ্তার

২০২০ অক্টোবর ২১ ১৭:২৭:৩৪
নিউ ইয়র্কে ৫৪ জন অবৈধ অভিবাসী গ্রেপ্তার

প্রবাস ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহর অবৈধ অভিবাসীদের অভয়ারণ্য হিসাবে চিহ্নিত করেছেন মার্কিন ইমিগ্রেশন এবং শুল্ক প্রয়োগকারী (আইস) কর্মকর্তারা। এ কারণেই স্থানীয় সময় মঙ্গলবার এক ঝটিকা অভিযান চালিয়ে বৃহত্তর নিউ ইয়র্ক শহরের বিভিন্ন অঞ্চল থেকে ৫৪ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে।মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

চলতি অক্টোবরের শুরুর দিকে প্রায় কয়েক শত অবৈধ অভিবাসী অন্য অঙ্গরাজ্য থেকে নিউ ইয়র্কের এসে আশ্রয় নিয়েছেন এমন খবরে আইস কর্মকর্তারা এ অভিযান চালিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে নিউ ইয়র্কের মত অবৈধ অভিবাসীদের অন্য অভয়ারণ্য শহরগুলিতেও তাঁরা একই ধরনের অভিযান চালাবে।

এক সপ্তাহব্যাপী কঠোর ব্যবস্থা জারি করে দেশজুড়ে আশেপাশের শহরগুলিতে আইস কর্মকর্তাদের হাতে গ্রেপ্তার হওয়া শত শত অবৈধ অভিবাসীসহ নিউ ইয়র্কের ৫৪ অভিবাসীদের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা গ্রহণ করা হবে সংশ্লিষ্ট সূত্রটি উল্লেখ করেন।

আইস-এর হাতে গ্রেপ্তার হওয়া নিউ ইয়র্কের বেশিরভাগ ব্যক্তির বিরুদ্ধে সম্প্রতি হামলা, শিশুর যৌন নির্যাতন, ধর্ষণ, ভারী আগ্নেয়াস্ত্রের ব্যবহার, চুরি, সম্পত্তি দখল, মাদক ব্যবসা, মাদক সেবনের পর গাড়ি চালানো, ডাকাতি এবং গ্র্যান্ড লারসিনির মতো অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়।

বৃহত্তর নিউ ইয়র্ক অঞ্চলে গ্রেপ্তার হওয়া ৫৪ জন ব্যক্তির মধ্যে ৩০ জনেরও বেশি ব্যক্তিকে স্থানীয় আইন প্রয়োগকারী হেফাজত থেকে মুক্তি দেওয়া হয়েছে এবং বাকিদের আইস এর হেফাজতে আটক রাখার জন্য স্থানান্তরিত করা হয়েছে।
গ্রেপ্তার করা বৃহত্তর নিউ ইয়র্ক অঞ্চলের সমস্ত ব্যক্তির মধ্যে, সর্বশেষ এই কঠোর ব্যবস্থা কেবলমাত্র দু'জনেরই মার্কিন যুক্তরাষ্ট্রে অপরাধের কোন ইতিহাস ছিল না। এই অভিযানের সময় গ্রেপ্তার হওয়া বেশিরভাগ ব্যক্তির অপরাধমূলক ইতিহাস রয়েছে'। এ বিষয়টি আমরা পরিস্কার করে বলতে পারি। "নিউ ইয়র্কের আইস ইআরও ফিল্ড অফিসের পরিচালক টমাস আর ডেকার বলেছেন। 'এটা ভীতিজনক যে নিউ ইয়র্ক সিটির রাজনীতিবিদরা এমন আইন তৈরি করেছেন যা স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে তাদের অপরাধের গুরুতরতা সত্ত্বেও বিপজ্জনক অপরাধীদের সমাজে ফিরিয়ে দিতে বাধ্য করে।

গ্রেপ্তার হওয়া অভিবাসীরা চীন, ডোমিনিকান রিপাবলিক, ইকুয়েডর, এল সালভাডর, গুয়াতেমালা, গ্রেনাডা, গায়ানা, হন্ডুরাস, আয়ারল্যান্ড, জামাইকা, মেক্সিকো, মোল্দোভা, মোজাম্বিক, পাকিস্তান, পানামা, পেরু এবং সেন্ট লুসিয়ার নাগরিক।

আইস কর্মকর্তারা নিউ ইয়র্ক সিটির পাশাপাশি নাসাও, সাফলক, ডাচেস, আলস্টার এবং ওয়েস্টচেস্টারের প্রতিবেশী কাউন্টিগুলিতে এই গ্রেপ্তার অভিযান চালিয়ছে। অনিবন্ধিত অভিবাসীরা অভিবাসন বিচারকের সামনে তাদের অপসারণের প্রক্রিয়াটির ফলাফল মুলতবি রেখে আইস হেফাজতে থাকবে বলে উল্লেখ করেন।

আইস কর্মকর্তারা নিউ ইয়র্ক শহরকে একটি অভয়ারণ্য শহর হিসাবে চিহ্নিত করেছেন। আইস ও স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থাগুলি যেসব অনিবন্ধিত অভিবাসীদের গ্রেপ্তার করেছে তাদেরকে আইস হেফাজতে হস্তান্তর করার জন্য অনুরোধ জানিয়েছেন আইস।

(বিপি/এসপি/অক্টোবর ২১, ২০২০)