ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

স্বাস্থ্য মন্ত্রণালয় নিজে স্বচ্ছ নয় : ডা. রশিদ 

২০২১ জানুয়ারি ০৯ ১৭:৪০:০৪
স্বাস্থ্য মন্ত্রণালয় নিজে স্বচ্ছ নয় : ডা. রশিদ 

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয় নিজে স্বচ্ছ নয়। তাদের অব্যবস্থাপনার জন্য জাতি আগেও ভুগেছে, আগামীতেও ভুগবে।

শনিবার (৯ জানুয়ারি) দুপুরে তোপখানা রোডে বিএমএ মিলনায়তনে বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামের ‘বিএইচআরএফ সংলাপ কোভিড-১৯ টিকা ব্যবস্থাপনা: প্রেক্ষাপট বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

অধ্যাপক ডা. রশিদ-ই-মাহবুব বলেন, দেশে প্রথম টিকা কে পাবে, সেটা স্বাস্থ্য মন্ত্রণালয়কে ঠিক করতে হবে। সাধারণ মানুষকে কীভাবে টিকা দেওয়া হবে, এ টিকা কারা ফ্রি পাবে সেটাও স্পষ্ট করতে হবে। টিকা পাওয়ার জন্য অনলাইনে নিবন্ধনের যে অ্যাপস বানানো হয়েছে তা কতটুকু কার্যকর হবে— এ বিষয়গুলো যদি সমাধান করা যায় তাহলে কোভিড-১৯ টিকা বিতরণ কোনো বিষয় না।

টিকা বিতরণ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা অনলাইনে যুক্ত হয়ে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে টিকা বিতরণের কার্যক্রম পরিচালনা করা হবে। তবে যাদের সংক্রমিত হওয়ার আশঙ্কা বেশি, যাদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে এবং যারা সংক্রমিত হন তাদের মধ্যে জটিলতা ও মৃত্যুঝুঁকি বেশি তাদের গুরুত্ব দিয়ে বিতরণ করা হবে। কে কখন টিকা পাবে তার একটা তালিকা তৈরি করা হচ্ছে।

তিনি বলেন, যারা টিকা পাবেন তাদের কীভাবে নিবন্ধন করব সেটার কার্যক্রম চলছে। অ্যাপস তৈরি প্রায় শেষের দিকে। টিকাদানের সাথে যুক্ত কর্মীদেরও প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএমএসএসইউ) ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক ডা. সায়েদুর রহমান বলেন, টিকা বিতরণের সময় যেন সমাজে বিভেদ সৃষ্টি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএমএসএসইউ) ফার্মাকোলজি বিভাগের বিভাগীয় প্রধান ও অধ্যাপক ডা. সায়েদুর রহমান। আরো বক্তব্য দেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিব) মহাসচিব ডা. এম এ আজিজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সৈয়দ আব্দুল হামিদ, জনস্বাস্থ্যবিদ আবু জামিল ফয়সাল। অনলাইনে আরো যুক্ত ছিলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম।

(ওএস/এসপি/জানুয়ারি ০৯, ২০২১)