ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

১০ জানুয়ারি, ১৯৭১

'আরবদের সাথে পাকিস্তানি জনগণ একাত্ম হয়ে থাকব'

২০২১ জানুয়ারি ১০ ০০:০৬:৩০
'আরবদের সাথে পাকিস্তানি জনগণ একাত্ম হয়ে থাকব'

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক :পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো পেশোয়ার ক্যান্টনমেন্ট এলাকায় চক আরবার রোডের পাশে অনুষ্ঠিত এক জনসভায় পুনরায় দৃঢ়তার সাথে উল্লেখ করেন যে, তাঁর দল পাকিস্তানের সামগ্রিক সংহতির কথা মনে রেখে শাসনতন্ত্র প্রণয়নের জন্য সর্বাধিক সহযোগিতা প্রদান করেন। উক্ত জনসভায় বক্তৃতাদানকালে তিনি আরো বলেন, শাসনতন্ত্র প্রণয়ন একটি সূক্ষ্ম বিষয়, তাই তিনি একে রাস্তায় টেনে আনতে চান না। শাসনতন্ত্র প্রণয়নের কাজে পূর্ণ মনোযোগ নিবন্ধ করবো বলে তিনি আশ্বাস প্রদান করেন।

মিসরীয় জাতীয় পরিষদের স্পিকার ড. লাবিব শুকায়ের ঢাকায় বলেন যে, ইসরাইলের অবৈধ অধিকার থেকে কুক্ষিগত আরব এলাকা মুক্ত না করা পর্যন্ত আরব দেশগুলো তাদের সংগ্রাম অব্যাহত রাখবে। পি পি আই’র খবরে প্রকাশ আফ্রো-এশীয় গণসংহতি সংস্থার পূর্ব পাকিস্তান কমিটির উদ্যোগে হোটেল পূর্বাণীতে এক সম্বর্ধনা সভায় তিনি ভাষণ দিয়েছিলেন। ছয় সদস্য বিশিষ্ট এক মিশরীয় পার্লামেন্টারি প্রতিনিধি দল নিয়ে তিনি দুই দিনের সফরে এখানে এসেছেন। আরবদের অধিকারের প্রতি প্রতিনিয়ত সমর্থন করায় তিনি পাকিস্তানি জনগণের প্রসংশা করেন। তিনি বলেন, উপনিবেশবাদী শক্তির সমর্থনপুষ্ট ইসরাইল ক্রমে ক্রমে আরব ভূমি কুক্ষিগত করার নীতি নিয়েছে। আরব ভূমিতে জঘন্য হামলা অব্যাহত রাখার কাজে ইসরাইল বৃহৎ সাম্রাজ্যবাদী শক্তিগুলোর কাছে থেকে সাহায্য পাচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

এর আগে মিসরীয় প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে গণসংহতি সংস্থার সাধারণ সম্পাদক কিউ জি আজমেরী আশ্বাস দিয়ে বলেন যে, আরবদের সাথে পাকিস্তানি জনগণ একাত্ম হয়ে থাকব।

সভাপতির ভাষণে আবুল হাশিম বলেন, প্যালেস্টাইনের মুক্তির জন্য এবং ইহুদীদের বিরুদ্ধে সংগ্রামে পাকিস্তানের জনগণ সবসময় আরবদের পাশে থাকবে। এই প্রতিনিধিদল গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে যান এবং সেখানে পুষ্পমাল্য অর্পণ করেন। তাঁরা শেরে বাংলা এ কে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও খাজা নাজিমুদ্দিনের মাজারও জিয়ারত করেন।

বঙ্গবন্ধু আজ পটুয়াখালীতে ঘোষনা করেন যে, বাংলাদেশের ন্যায়সঙ্গত দাবী পূরণ ও তাদের নিজেদের ভাগ্য ও সম্পদ নিয়ন্ত্রণের অধিকার আর ঠেকিয়ে রাখা সম্ভব না, কারণ জনগণ নির্বাচনের মাধ্যমেই এ ব্যাপারে তাদের রায় দিয়েছে। গণবিরোধী শক্তি নির্বাচনের ফলাফলে বিভ্রান্ত হয়ে পড়লেও তাদের ঐতিহ্য অনুযায়ী আবার ষড়যন্ত্রে মেতে উঠেছে বলে তিনি দুঃখ প্রকাশ করেন। এছাড়া তাঁর জীবনের উপর সাম্প্রতিক হামলার উল্লেখ করে তিনি বলেন, গণশত্রুরা পরাজিত হয়ে বাংলার মানুষের কন্ঠরোধের জন্য অন্য পন্থা অবলম্বন করেছে। বঙ্গবন্ধু নির্বাচনে আওয়ামী লীগের বিরাট সাফল্যের সাথেই পাবনার দলীয় নব-নির্বাচিত প্রাদেশিক পরিষদ সদস্য, খুলনার একজন আওয়ামী লীগ কর্মী হত্যারও উল্লেখ করেন।

বঙ্গবন্ধু বর্তমান উপকূল এলাকায় সফরকালে আরও কয়েকজন নেতা তাঁর সাথে রয়েছেন। তাঁরা হলেন: জাতীয় পরিষদের নবনির্বাচিত সদস্য মোহাম্মদ মোহসীন, নূরুল ইসলাম মন্ঞ্জু ও কোরবান আলী এবং নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সমাজকল্যাণ সম্পাদক মোস্তফা সারওয়ার।

জাতীয় পরিষদের নবনির্বাচিত সদস্য এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ আজিজ শেষরাতে করোনারী থ্রমবোসিস রোগে মাত্র ৫০ বছর বয়সে প্রাণত্যাগ করেন। এ দিন জনাব আজিজ অত্যন্ত কর্মব্যস্ত ছিলেন। তিনি দুইটি জনসভা ও তাঁর সম্মানার্থে আয়োজিত এক সম্বর্ধনা অনুষ্ঠানে যোগদান করেন। বিকাল পাঁচটায় বাউড্যারহাটের জনসভায় বক্তৃতাদানের পর নানুপুরের জনসভায় বক্তৃতা দিতে যান এবং সেখানে রাত এগারোটা পর্যন্ত অবস্থান করেন।

পাকিস্থান জামাতে ইসলামীর আমীর মওলানা মওদুদী দ্ব্যর্থহীনভাবে বলেন যে, দলের সদস্যপদ বা আমীরের পদ থেকে পদত্যাগের কোন ইচ্ছা তাঁর নেই।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর
(ওএস/অ/জানুয়ারি ১০, ২০২১)