ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

হারিয়ে যাচ্ছে বাঁশ-বেতের কুটির শিল্প! 

২০২১ মার্চ ০৫ ১৬:১৭:২৯
হারিয়ে যাচ্ছে বাঁশ-বেতের কুটির শিল্প! 

নূরুল আমিন খোকন, ফেনী : ফেনী জেলার উপকূলীয় জনপদ সোনাগাজী, সাগরস্নাত এই উপজেলার অনগ্রসর গ্রামগুলোতে বাস করে হতদরিদ্র ও চিহ্নমুল জনগোষ্ঠী।

গ্রামীণ জনপদের শ্রমজীবী মহিলারা বাঁশ-বেত দিয়ে সুনিঁপুন হাতে নিখুঁত ভাবে গৃহস্থালির নানাবিধ হস্তশিল্প পণ্য তৈরী করতেন, অনেকেই কুটিরশিল্পের এসব পণ্য স্হানীয় বাজারে বিক্রি করে তাদের জীবন জীবিকা নির্বাহ করতেন, তাদের সেই সুদিন এখন আর নেই ! কালের আবর্তে হারিয়ে যাচ্ছে গ্রামীণ ঐতিহ্যের বাঁশ-বেতের কুটিরশিল্প।

এ শিল্পের সাথে জড়িত একাধিক লোকের সাথে কথা বললে তাঁরা জানায়, আগে গ্রামের প্রতিটা বাড়ি আর বন-বাদাড়ে অনেক বাঁশঝাড় ও বেতবন ছিল, কালের বিবর্তণে গ্রামের বাঁশঝাড় ও বেতবন অনেকটাই বিলুপ্ত হয়ে গেছে, ফলে অনেক দূর-দূরান্ত থেকে অধিক দামে এ শিল্পের উপযোগী বাঁশ-বেত সংগ্রহ করতে হয়। অপরদিকে গৃহস্থালিতে বাঁশ বেতের নিত্য ব্যবহার্য পণ্যগুলোর স্থান অনেকাংশেই দখল করে নিয়েছে প্লাস্টিক পণ্য ।

অধিক দামে বাঁশ-বেত কিনে কায়িক শ্রম, উৎপাদন খরচ আর বিক্রয মূল্যের সাথে সামঞ্জস্য না থাকায় গ্রামীণ জনপদের মহিলারা লোকায়ত ঐতিহ্যের এ শিল্প থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন ।

বিপর্যস্ত পৃথিবীতে পরিবেশ বিধ্বংসী প্লাস্টিকের পণ্য বর্জন করে ঐতিহ্যের এই কুটিরশিল্পকে বাঁচিয়ে রাখতে স্থানীয় উদ্যোগ ও সরকারি পৃষ্ঠপোষকতা প্রযোজন বলে মনে করেন সোনাগাজীর সচেতন মহল।

(এনকে/এসপি/মার্চ ০৫, ২০২১)