ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

২৫ জুন থেকে লাগাতার অবস্থানের ঘোষণা ৩৫ প্রত্যাশীদের

২০২১ জুন ০৮ ১৬:০৮:৪৬
২৫ জুন থেকে লাগাতার অবস্থানের ঘোষণা ৩৫ প্রত্যাশীদের

স্টাফ রিপোর্টার : চাকরিতে প্রবেশের বয়সসীমা স্থায়ীভাবে ৩৫ করতে আলটিমেটাম দিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটি। ২০ জুনের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে ২৫ জুন বেলা ৩টা থেকে রাজধানীর শাহবাগ চত্বরে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে।

মঙ্গলবার (৮ জুন) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটি’র ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ আলটিমেটাম দেয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জোবায়ের আহমেদ। তিনি দাবি করেন, বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর অঙ্গীকার করা হলেও দুর্ভাগ্যের বিষয় বর্তমান সরকার সেটি বাস্তবায়ন করছে না।

চাকরিপ্রার্থী শিক্ষার্থীরা বলেন, করোনাভাইরাসের কারণে দেড় বছরের সেশনজটের বোঝা পড়েছে শিক্ষার্থীদের ওপর। সেশনজটের কারণে শিক্ষার্থীদের ভবিষ্যৎ যেন নষ্ট হয়ে না যায়, সেজন্য চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবি জানান তারা।

তারা আরও বলেন, সরকার যদি ২০ জুনের মধ্যে চাকরিতে প্রবেশের বয়স ৩৫ না করে তাহলে ২৫ জুন বিকেল থেকে শাহবাগ চত্বরে লাগাতার অবস্থান কর্মসূচি গ্রহণ করব, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়ব না।

চাকরিপ্রত্যাশীরা আরও বলেন, চাকরিতে প্রবেশের বয়স ৩০, এই গণ্ডি ও সীমানা অবরুদ্ধ করে রেখেছে বাংলাদেশের ছাত্র সমাজকে। তারা আজ নিজেদের যোগ্যতা প্রমাণের সুযোগ থেকে বঞ্চিত।

মঞ্জুরি কমিশনের রিপোর্টের বরাত দিয়ে এই শিক্ষার্থীরা বলেন, ২০১৬ সাল পর্যন্ত গড় সেশনজট ছিল তিন বছর দুদিন, ২০১৬ সালের পর থেকে সেশনজট কমে আসলেও বর্তমানে মহামারির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, সব পাবলিক বিশ্ববিদ্যালয়, সাত কলেজ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের লাখ লাখ শিক্ষার্থী প্রায় দেড় বছরের সেশনজটে পড়েছে, এখনও বিশ্ববিদ্যালয় খোলা প্রায় অনিশ্চিত। সরকার ছাত্র সমাজের জীবন থেকে অমূল্য সময় নষ্ট করেছে। এই সময় নষ্টের ক্ষতিপূরণ রাষ্ট্রকে দিতে হবে।

তারা আরও বলেন, মহামারিকালে শিক্ষার্থীদের এই ঘাটতি পুষিয়ে দিতে চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করা ছাড়া কোনো বিকল্প পথ নেই। এছাড়া উন্নত বিশ্বে মেধা, যোগ্যতা, দক্ষতা, অভিজ্ঞতা ও ফিটনেসকে মূল্যায়ন করেছে, বয়সকে নয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- সংগঠনটির মুখপাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন, সংগঠনের সমন্বয়ক জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুলতানা আক্তার, ঢাকা কলেজের শিক্ষার্থী মো. নাসিম প্রমুখ।

(ওএস/এসপি/জুন ০৮, ২০২১)