ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

দ্বিতীয় ধাপে রাজবাড়ীতে সেমিপাকা ঘর পাচ্ছে ৪৩০ পরিবার 

২০২১ জুন ১৯ ২৩:২৩:২৬
দ্বিতীয় ধাপে রাজবাড়ীতে সেমিপাকা ঘর পাচ্ছে ৪৩০ পরিবার 

স্টাফ রিপোর্টার : রাজবাড়ীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ভূমিহীন ও গৃহহীন মানুষের জন্য বরাদ্ধের ৪৩০ টি ঘর পাবে ৫ উপজেলার অসহায় পরিবার। এর আগে প্রথম পর্যায়ে ঘর পেয়েছিল জেলায় ৭৬০টি পরিবার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর উদ্যোগ নিয়েছিলেন ভূমিহীনদের ভূমি ও গৃহহীনদের ঘর করে দেওয়ার। তার সেই স্বপ্ন পূরনের লক্ষে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিব জন্মশতবার্ষিকী উপলক্ষে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় দ্বিতীয় পর্যায়ে সারাদেশে ৫৩ হাজার নতুন ঘরের চাবি তুলে দিবেন উপকারভোগীদের হাতে।

সেই লক্ষে আজ রোববার (২০ জুন) সকাল সাড়ে ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি প্রধান অতিথি হিসাবে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক ভাবে ঘর ও জমির দলিল প্রদানের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

এর আগে গত ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রী প্রথম পর্যায়ের সারাদেশে প্রায় ৭০ হাজার পরিবারকে জমিসহ ঘর উপহার দেন।

রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, রাজবাড়ীতে প্রথম ধাপে প্রধানমন্ত্রীর উপহার দেওয়া ঘর পেয়েছিল ৭৬০ টি পরিবার। আর এবার দ্বিতীয় পর্যায়ে পেতে যাচ্ছে ৪৩০ টি পরিবার। এরমধ্যে কালকেই চাবি ও দলিল হস্তান্তর করা হবে সদরে ২৫০, পাংশাতে ৩০, বালিয়াকান্দিতে ৭০, গোয়ালন্দে ৩০ টি পরিবারের কাছে। আর বাকি ৫০টির কাজ শেষ হলেই সেগুলো সদরের উপকারভোগীদের মাঝে বিতরণ করা হবে।

প্রতিটি ঘরের ব্যয় নির্মাণ ধরা হয়েছে ১ লাখ ৯০ হাজার টাকা। তাতে ৪৩০টি ঘরের জন্য মোট ব্যয় হবে ৮ কোটি ১৭ লাখ টাকা। দুই শতক জমিসহ সেমিপাকা ঘরে থাকছে দুটি কক্ষ, একটি টয়লেট, রান্না ঘর, কমনস্পেস ও একটি বারান্দা।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা বলেন, দ্বিতীয় পর্যায়ে বালিয়াকান্দিতে ৭০ টি জমিসহ ঘর প্রদান করা হবে। ঘরের কাজও সম্পূূর্ণ হয়েছে বলে জানান তিনি।মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করার পরই এখানে উপকারভোগীদের মাঝে চাবি ও দলিল হস্তান্তর করা হবে।

রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম জানান, সমাজের অসহায় মানুষকে এভাবে জমিসহ সেমিপাকা ঘর দেওয়া অন্তর্ভূক্তি উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল। রাজবাড়ীতে দুই পর্যায়ে মিলে ১১৯০ টি পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহার তুলে দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করবেন। তার আগে সকাল সাড়ে ৯টায় জেলার প্রতিটি উপজেলাতে আশ্রয়ণ প্রকল্পের পাঠানো ভিডিও প্রদর্শন করা হবে এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

(ওএস/এসপি/জুন ১৯, ২০২১)