ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

করোনায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে বেহালা আকৃতির নৌকা!

২০২১ আগস্ট ০৮ ১১:৩৬:১৩
করোনায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে বেহালা আকৃতির নৌকা!

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে করোনায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে ইটালির ভেনিসে বিশালাকার বেহালা আকৃতির নৌকা তৈরি করা হয়েছে। দেশটির নামকরা ভাস্কর ডি মার্চি এই নৌকাটি তৈরি করেছেন।

শুক্রবার (৬ আগস্ট) নৌকাটির আনুষ্ঠানিক উদ্বোধনের আগে ভেনিসের একটি হ্রদে পরীক্ষামূলকভাবে চালানো হয়। আগামী ১৮ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে এটি লেগুন শহরের চারপাশে যাত্রা শুরু করবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

১২ মিটার লম্বা ও চার মিটার চওড়া এ তরীটি'র নাম দেয়া হয়েছে 'ভায়োলিন অব নোয়া'। এটিকে ভেনিসের পুনর্জন্মের প্রতীক হিসেবে তৈরি করেছেন ডি মার্চি। করোনার তাণ্ডবে বিপর্যস্ত ইতালিতে যারা নিজেদের প্রিয়জনকে হারিয়েছেন, তাদের স্মরণেই এটি নির্মাণ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ভায়োলিনের আদলে তৈরি এই নৌকার ট্রায়াল রানে ভেনিসের সবচেয়ে বিখ্যাত বাদ্যযন্ত্রকারী আন্তোনিও ভিভাল্ডি নৌকায় ওঠে ভায়োলিন বাজান।

ডি মার্চি, ‘দ্য কার্পেন্টার অব ভেনিস’ নামেও পরিচিত। বেশ কয়েক দশক ধরেই তিনি পানিতে ভাসমান বিভিন্ন ভাস্কর্য তৈরি করে আসছেন। তার কাজগুলোর মধ্যে অন্যতম ভিন্টেজ ভক্সওয়াগেন গাড়ি, একটি কাগজের টুপি এবং একটি উঁচু হিলের জুতা আকারে বিশাল নৌকা।

(ওএস/এএস/আগস্ট ০৮, ২০২১)