ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » অগ্নিকন্যা » বিস্তারিত

‘নারীর প্রতি সহিংসতা ও হয়রানি রোধে জনসচেতনতার বিকল্প নেই’

২০২১ ডিসেম্বর ১২ ১০:০৮:০৫
‘নারীর প্রতি সহিংসতা ও হয়রানি রোধে জনসচেতনতার বিকল্প নেই’

চট্টগ্রাম প্রতিনিধি : ঘরে কিংবা বাইরে নারী ও কন্যাশিশুরা কোথাও নিরাপদ নয়। জন সমাগমস্থল ও চলার পথকে নারীদের জন্য নিরাপদ করতে আরও বেশি গুরুত্ব দিতে হবে। নারীর প্রতি সহিংসতা ও হয়রানি রোধে জনসচেতনতার কোন বিকল্প নেই।

শনিবার (১১ ডিসেম্বর) বিকেলে স্টেশন রোডে এশিয়ান এস আর হোটেলে ‘জনস্থানে নারীর নিরাপত্তা ক্যাম্পেইন’ বিষয়ক এক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

ডিইসি ফাউন্ডেশনের আয়োজনে ইউএনডিপি, সিআরআই, ইয়ং বাংলা ও জাতীয় মানবাধিকার কমিশনের সহযোগিতায় চট্টগ্রামের যুব ও তরুণ সংগঠকদের নিয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়৷ আয়োজনে চট্টগ্রামের ৪৭টি সংগঠন অংশগ্রহণ করেন।

সভায় অংশগ্রহণকারী সংগঠনের নারী সদস্যরা জনস্থানের কি কি সমস্যায় পড়েন সেসব অভিজ্ঞতার কথা ও এর থেকে সমাধানের উপায় নিয়েও আলোচনা করেন। ডিইসি ফাউন্ডেশন আয়োজিত সভায় চট্টগ্রামের ৮৪ জন যুব সংগঠক অংশগ্রহণ করে নারীর প্রতি নিরাপদ চলাচল নিশ্চিতে অঙ্গীকার করেন।

অনুষ্ঠিত কর্মশালায় ক্যাম্পেইনের লক্ষ্য-উদ্দেশ্য, অংশগ্রহণমূলক পরিস্থিতি বিশ্লেষণ, অংশীদার বিশ্লেষণ এবং তাদের দায়িত্ব নির্ধারণসহ প্রচারাভিযান সফল করার মূলনীতি নিয়ে আলোচনা এবং বিগত কার্যক্রমের বিষয়ে উপস্থাপন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন ডিইসি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সোমেন কানুনগো। কর্মশালায় নারীর প্রতি জেন্ডার-ভিত্তিক সহিংসতা ও যৌন হয়রানি নিয়ে আলোচনা করেন চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. বিদ্যুৎ বড়ুয়া। হয়রানির শিকার হওয়া নারীদের দোষারোপের সংস্কৃতি নিয়ে কথা বলেন র্যাং কস প্রোপার্টিস এফসি লিমিটেডের সিইও তানভীর শাহরিয়ার।

(ওএস/এএস/ডিসেম্বর ১২, ২০২১)