ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ প্রতিদিন » বিস্তারিত

০১ জানুয়ারি ১৯৭১

অন্যায়ের বিরুদ্ধে সত্য ও ন্যায়ের সংগ্রামের বিজয় অনিবার্য

২০২২ জানুয়ারি ০১ ০৯:৪৩:০৮
অন্যায়ের বিরুদ্ধে সত্য ও ন্যায়ের সংগ্রামের বিজয় অনিবার্য

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : চট্টগ্রাম শিল্প এবং বণিক সমিতি এবং ঢাকা শিল্প ও বণিক সমিতি গত ৩১ ডিসেম্বর ঘোষিত নয়া আমদানী নীতির কঠোর সমালোচনা করেছেন।

ঢাকা শিল্প ও বণিক সমিতির সভাপতি মতিউর রহমান বলেন, নয়া আমদানী নীতিতে পূর্ব পাকিস্তানের স্বার্থ উপেক্ষিত হয়েছে। তিনি বলেন, বাণিজ্যমন্ত্রী পূর্ব পাকিস্তানের কোন অর্থনৈতিক সমস্যার কথাও উল্লেখ করেননি। যদিও পূর্ব পাকিস্তানের অর্থনৈতিক সমস্যা বিশ্বদৃষ্টি আকৃষ্ট করেছে। আর এটা দুর্ভাগ্যজনক যে, কিছু সুনির্দিষ্ট দাবী যেমন ফ্রিলিষ্ট ও বোনাস ভাউচারের বিলোপ সরকারের নজরে পড়েনি। এসব দাবী-দাওয়া পূর্ব পাকিস্তানের বাণিজ্যিক সম্প্রদায় তাদের বাণিজ্যিক সংগঠনের মাধ্যমে পাঁচ বছর যাবৎ বারবার উথ্থাপন করে আসছে।

পাকিস্তান পিপল্স পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো করাচীতে জানান যে, তিনি তার প্রস্তাবিত ঢাকা সফর সাময়িকভাবে বাতিল করে দিয়েছেন। পাকিস্তান আওয়ামী লীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে সাক্ষাতের উদ্দেশ্যে ৩ জানুয়ারি তার ঢাকা সফর করার কথা ছিল। ক্লিফটনস্থ স্বীয় বাসভবনে অনুষ্ঠিত এক ঘরোয়া বৈঠকে সাংবাদিকদের তিনি বলেন, ১৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য পশ্চিম পাকিস্তানে জাতীয় পরিষদের ৬টি নির্বাচনী এলাকায় তাকে সময় দিতে হচ্ছে বলে উক্ত সফর পরিকল্পনা সাময়িকভাবে বাতিল করা অপরিহার্য হয়ে পড়েছে। তিনি তার পরিবর্তে পাঞ্জাব পিপলস পার্টির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা খারকে শেখ মুজিবুর রহমানের সাথে সাক্ষাৎ করার জন্য ঢাকা পাঠাতে চেয়েছেন। এ ব্যাপারে শেখ মুজিবুর রহমানের সাথে তিনি টেলিফোনে যোগাযোগ করতেও ব্যর্থ হন। ফলে জনাব খারকে তার বিমানের টিকিট বাতিল করে দিতে হয় বলে তিনি জানান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাশ্মীর সমস্যা সমধানের ব্যাপারে কাশ্মীরীদের পূর্ণ সমর্থনদানের আশ্বাস দেন। খাজা সানাউল্লাহ শামিমের নেতৃত্বে কাশ্মীর মুসলিম সম্মেলনের পাঁচজন নেতা আজ বঙ্গবন্ধুর সাথে সাক্ষাৎ করতে গেলে তিনি তাঁদের উপরোক্ত আশ্বাস দেন। কাশ্মীরী নেতৃবৃন্দ সাম্প্রতিক নির্বাচনে আওয়ামী লীগের ঐতিহাসিক বিজয়ের জন্য আজাদ কাশ্মীরের প্রেসিডেন্ট সরদার আবদুল কাইয়ুমের একটি অভিনন্দনবাণী বঙ্গবন্ধুর নিকট পৌঁছে দেন। এছাড়া পশ্চিম পাকিস্তান হতে বেশ কিছু সংখ্যক নব-নির্বাচিত জাতীয় পরিষদ সদস্য ও পশ্চিম পাকিস্তানি আওয়ামী লীগ নেতা গতকাল বঙ্গবন্ধুর সাথে সাক্ষাৎ করেন। এসব নেতা ৩ জানুয়ারি রমনা রেসকোর্সে আওয়ামী লীগের শপথ দিবসের সমাবেশে যোগদানের উদ্দেশ্যে ঢাকা পৌঁছেছেন।

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজউদ্দিন আহমেদ ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউটে প্যালেস্টাইন বিপ্লব শুরুর ষষ্ঠ বার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে বলেন যে, ন্যায়, সত্য ও স্বাধিকার প্রতিষ্ঠা এবং জন্মভূমি পুনরুদ্ধা রের মরণপণ সংগ্রামে লিপ্ত প্যালেস্টাইন মুক্তি সংস্থা আল-ফাতাহর জয় হবেই। কারণ অন্যায়ের বিরুদ্ধে সত্য ও ন্যায়ের সংগ্রামের বিজয় অনিবার্য।

অনুষ্ঠানে শিল্পাচার্য জয়নুল আবেদীন, পূর্ব পাকিস্তানে নিযুক্ত আল-ফাতাহর প্রতিনিধি আবু মুনির এবং আওযামী লীগ নেত্রী বদরুন্নেসা আহমেদ বক্তব্য রাখেন। শিল্পাচার্য জয়নুল আবেদীন তাঁর সাম্প্রতিক মধ্যপ্রাচ্য সফর অভিজ্ঞতা বর্ণনা করেন এবং বলেন প্যালেস্টাইনী কমান্ডোরা দেশপ্রেমেরই প্রতিমূর্তি।

পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের কার্যকরী পরিষদের সভা করাচী ও রাওয়ালপিন্ডি সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান দৈনিক পাকিস্তান অবজারভারের রাওয়ালপিন্ডিস্থ প্রতিনিধি সৈয়দ নজিউল্লাহ এবং ‘ইন্টার উইং’ –এর সম্পাদক এ আর. শাসসুদ্দোহাকে মুক্তিদানের আহ্বান জানায়। সভায় আলোচনা করা হয় যে, যেসময় দেশে স্বাধীনভাবে মতামত প্রকাশের সুযোগ করা হয়েছে সেসময় কোন সাংবাদিককে তাঁর নিজস্ব মতামত প্রকাশের জন্য শাস্তি দেয়া উচিত নয়।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/জানুয়ারি ০১, ২০২২)