ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

যুক্তরাষ্ট্রে বছরের প্রথম তুষারপাতে বিপর্যস্ত জনজীবন

২০২২ জানুয়ারি ০৮ ১১:৫১:২০
যুক্তরাষ্ট্রে বছরের প্রথম তুষারপাতে বিপর্যস্ত জনজীবন

প্রবাস ডেস্ক : চলতি বছরের প্রথম তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের জনজীবন। স্থানীয় সময় বৃহস্পতিবার (জানুয়ারি ৬) মধ্যরাত থেকে শুরু হওয়া তুষারপাত চলে শুক্রবার দুপুর পর্যন্ত। নিউ ইয়র্কসহ পার্শ্ববর্তী বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ১০-১২ ইঞ্চির বেশি বরফের স্তরে ঢেকে যায় রাস্তাঘাট। হিমাঙ্কের নিচে তাপমাত্রা প্রবাহিত হওয়ায় মানুষের স্বভাবিক চলাচলে বিপর্যয় দেখা দিয়েছে। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

দশ ঘন্টার লাগাতার তুষারপাতে ইতিমধ্যে অন্তত শতাধিক সড়ক দুর্ঘটনার খবর পাওয়া গেছে। রাস্তায় যানবাহন আটকে আছে, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস বন্ধসহ বহু বিমানের সময়সূচি বাতিল করা হয়েছে। চলতি বছরে এটাই প্রথম বড় তুষারপাত বলে স্থানীয়রা উল্লেখ করেছেন।

ভয়াবহ এই তুষারপাতের পূর্বাভাসের পরই বিভিন্ন নগরের মেয়ররা নানা দিক নির্দেশনা জারি করেন। তারা বলেন, ‘সবাই ঘরে থাকুন। রাস্তাকে পরিষ্কার রাখার চেষ্টা করুন, যাতে জরুরি সেবা সবার কাছে পৌঁছে দেওয়া যায়। কোনো ভুল করবেন না।

তুষারপাতের সঙ্গে কনকনে ঠাণ্ডা বাতাস অধিকাংশ বাসিন্দাকে ঘরের মধ্যে বন্দি করে রেখেছে। যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের অর্ধেকেরও বেশি অঙ্গরাজ্যে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গেছে।তুষারপাত চলাকালে তাপমাত্রা ছিল অনেক কম। তবে বাতাসের কারণে এই ঠান্ডা আরও বেশি অনুভূত হচ্ছে। এই সময়ে বাতাসের গতিবেগ সর্বোচ্চ ঘণ্টায় ৫০ মাইল।

(বিপি/এএস/জানুয়ারি ০৮, ২০২২)