ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

১০৫৫ অক্ষরের লম্বা নামে বিশ্ব রেকর্ড গড়লেন মার্কিন কিশোরী

২০২২ জানুয়ারি ১০ ১২:০০:৪১
১০৫৫ অক্ষরের লম্বা নামে বিশ্ব রেকর্ড গড়লেন মার্কিন কিশোরী

প্রবাস ডেস্ক : যুক্তরাষ্ট্রে ১ হাজার ৫৫টি অক্ষরের অভিনব নামে বিশ্ব রেকর্ড গড়লেন মার্কিন কিশোরী। উক্ত কিশোরীর মা নিজের মেয়ের জন্য দীর্ঘ এক নাম রেখেছেন। যার প্রথম নামেই রয়েছে ১০১৯ আর মধ্য নামে ৩৬টি অক্ষর। তার বর্তমান জন্ম সনদটির দৈর্ঘ প্রায় দুই ফুট। সম্প্রতি এক টিভি শোতে এমনটিই জানালেন তিনি। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

সান্ড্রা উইলিয়ামস নামের ওই নারী বলেন, যখন তার একটি কন্যা সন্তান জন্মলাভ করল, তখন তিনি চাইলেন তার জন্য একটি অভিনব নাম হবে। সেটি ভেবেই মেয়ের নাম লম্বা করার সিদ্ধান্ত নেন তিনি।

সান্ড্রা উইলিয়ামসের মেয়ে ১৯৮৪ সালের ১২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তখন তার স্বামী তাদের সন্তানের জন্ম সনদে এই নাম- ‘Rhoshandiatellyneshiaunneveshenk Koyaanisquatsiuth Williams’ লিপিবদ্ধ করেন।

কিন্তু মেয়ের জন্মের তিন সপ্তাহ পর ওই নারী দেখলেন, এ নাম তো যথেষ্ট লম্বা নয়। এরপরই তিনি মেয়ের নামে এক হাজারেরও বেশি অক্ষর ব্যবহার করেন এবং ফের মেয়ের জন্ম সনদ নবায়ন করেন। সনদটির বর্তমান দৈর্ঘ প্রায় দুই ফুট।

ওই নারী তার মেয়ের একটি মধ্যম আকারের নামও রেখেছেন, সেখানেও অন্তত ৩৬টি শব্দ রয়েছে। তবে পরিবারের লোকজন মেয়েটিকে সংক্ষিপ্ত ‘জিমি’ নামে সম্বোধন করেন। তার পুরো নাম উচ্চারণ করা খুবই কষ্টসাধ্য। নামটি একরকম-

Rhoshandiatellyneshiaunneveshenkescianneshaimondrischlyndasaccarnaeren-quellenendrasamecashaunettethalemeicoleshiwhalhinive'onchellecaundenesh-eaalausondrilynnejeanetrimyranaekuesaundrilynnezekeriakenvaunetradevon-neyavondalatarneskcaevontaepreonkeinesceellaviavelzadawnefriendsettajessican-nelesciajoyvaelloydietteyvettesparklenesceaundrieaquenttaekatilyaevea'shauw-neoraliaevaekizzieshiyjuanewandalecciannereneitheliapreciousnesceverron-eccaloveliatyronevekacarrionnehenriettaescecleonpatrarutheliacharsalynnm-eokcamonaeloiesalynnecsiannemerciadellesciaustillaparissalondonveshaden-equamonecaalexetiozetiaquaniaenglaundneshiafrancethosharomeshaunneh-awaineakowethauandavernellchishankcarlinaaddoneillesciachristondrafawndr-ealaotrelleoctavionnemiariasarahtashabnequckagailenaxeteshiataharadaponsadel-oriakoentescacraigneckadellanierstellavonnemyiatangoneshiadianacorvettinagodt-awndrashirlenescekilokoneyasharrontannamyantoniaaquinettesequioadaurilessia-quatandamerceddiamaebellecescajamesauwnneltomecapolotyoajohnyaetheodor-adilcyana.

সান্ড্রা উইলিয়ামস জানান, গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভাঙতেই তিনি মেয়ের এত বড় নাম দিয়েছিলেন। একইসাথে তিনি তার মেয়ের নাম আর দশটা মেয়ের নামের মতো হোক তা চাননি।

তিনি জানালেন, তার মেয়ের নাম বেশ আলাদা, যেটা গিনেস বুক অব রেকর্ডে স্থান করে নিয়েছে। নামটিতে সর্বমোট ১০১৯টি অক্ষর রয়েছে।

এর আগে বিশ্বের সবচেয়ে বড় নাম ছিল ৭৪৭ অক্ষরের, যা ১৯১৪ সালে রেকর্ড করা হয়েছিল। হোবার্ট বালিন নামের এক ব্যক্তির তার বিস্তারিত নামে ৭৪৭টি অক্ষর ব্যবহার করেছিলেন। হোবার্ট বালিন ১৯৯৭ সালে ৮৩ সালে মারা যান।

(বিপি/এএস/জানুয়ারি ১০, ২০২২)