ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

করোনা টিকার সনদ পাওয়া যাবে যেভাবে

২০২২ জানুয়ারি ১০ ২০:১৭:৩৬
করোনা টিকার সনদ পাওয়া যাবে যেভাবে

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাস প্রতিরোধে যারা টিকার দুই ডোজ নিয়েছেন, তারা টিকা সার্টিফিকেট বা সনদপত্র নিতে পারবেন অনলাইনেই। অনলাইন থেকে তারা সার্টিফিকেট ডাউনলোড করে প্রিন্ট করতে পারবেন।

করোনা টিকা ব্যবস্থাপনায় চালু করা সুরক্ষা অ্যাপ surokkha.gov.bd থেকেই এটি পাওয়া যাবে।

সুরক্ষা অ্যাপ বা ওয়েবসাইটে প্রবেশের পর ‘টিকা সনদ সংগ্রহ’ অপশনে ক্লিক করলে নতুন একটি পাতা আসবে। সেখানে জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন বা পাসপোর্ট, যে তথ্য দিয়ে টিকা নেওয়া হয়েছে সে অপশনে ক্লিক করতে হবে। এরপরের পাতায় গিয়ে প্রয়োজনীয় তথ্য দিতে হবে।

যে মোবাইল নম্বর দিয়ে টিকার রেজিস্ট্রেশন করা হয়েছিল, টিকার সনদ ডাউনলোড করার সময় সে নম্বরে একটি পাসওয়ার্ড (ওটিপি) যাবে। এ কারণে ব্যবহৃত মোবাইল নম্বরটি চালু অবস্থায় নিজের নাগালে রাখতে হবে।

ওটিপি জমা দিলে টিকার সনদ সংগ্রহ করা যাবে।

এদিকে করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ মোকাবিলায় বিধিনিষেধ আরোপ করেছে সরকার। বিধিনিষেধ অনুযায়ী ১৩ জানুয়ারি থেকে রেস্তোরাঁয় খেতে হলে এবং আবাসিক হোটেলে থাকতে হলে বাধ্যতামূলকভাবে করোনার সনদ প্রদর্শন করতে হবে। এছাড়া ১২ বছরের বেশি বয়সী শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে হলেও লাগবে টিকার সনদ।

সোমবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, করোনাভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব ও দেশে এই রোগের সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত, দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় আগামী ১৩ জানুয়ারি ২০২২ তারিখ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সার্বিক কার্যাবলি/চলাচলে বিধিনিষেধ আরোপ করা হলো।

প্রজ্ঞাপন অনুযায়ী, দোকান, শপিংমল ও বাজারে ক্রেতা-বিক্রেতা এবং হোটেল-রেস্তোরাঁসহ সব জনসমাগমস্থলে বাধ্যতামূলকভাবে সবাইকে মাস্ক পরিধান করতে হবে। অন্যথায় তাকে আইনানুগ শাস্তির সম্মুখীন হতে হবে।

রেস্তোরাঁয় বসে খাবার গ্রহণ এবং আবাসিক হোটেলে থাকার জন্য অবশ্যই করোনা টিকার সনদ প্রদর্শন করতে হবে। এছাড়া ১২ বছরের ঊর্ধ্বের সব ছাত্র-ছাত্রীকে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত তারিখের পর টিকার সনদ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

(ওএস/এএস/জানুয়ারি ১০, ২০২২)