ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য » বিস্তারিত

মনিরুজ্জামান খান এর ‘রবি উপাখ্যান’ নিয়ে আড্ডা

২০২২ জানুয়ারি ১৬ ১৬:৫৫:৩৩
মনিরুজ্জামান খান এর ‘রবি উপাখ্যান’ নিয়ে আড্ডা

ইমরান হোসাইন, সিরাজগঞ্জ : কথা সাহিত্যিক মনিরুজ্জামান খান এর দ্বিতীয় উপন্যাস রবি উপাখ্যান বই ব্যাতিক্রম ধর্মী আড্ডার আয়োজন করে বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হক পাঠাগার।

শনিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় শহিদ এম. মনসুর আলী অডিটরিয়ামে আয়োজিত বই নিয়ে আড্ডায় সভাপতিত্ব করে পাঠাগার এর আহ্বায়ক দৈনিক সিরাজগঞ্জ প্রতিদিন এর নির্বাহী সম্পাদক ইসমাইল হোসেন।

আড্ডার শুরুতে লেখক মনিরুজ্জামান খান পাঠকদের উদ্দেশ্যে বইটি পড়তে এবং পাঠক ভাবনার আহ্বান জানান। তিনি বলেন, পাঠক প্রতিক্রিয়াই তাকে আগামী লেখায় শক্তি যোগাবে।
আড্ডায় আলোচনা করতে গিয়ে বিশিষ্ট কথা সাহিত্যিক ইমতিয়ার শামীম বলেন, বইটি সুপাঠ্য। লেখক তার লেখায় বিশ্বস্থতার সাক্ষর রেখেজেন। তবে উপন্যাসের প্রধান চরিত্রকে অর্ন্তমুখী মানুষ হিসেবে তুলে আনলে আরও ভালো হত। তিনি বলেন, তবে পাঠক হিসেবে কতটুকু দাবি করি তার কোন পরিমাপ করা যায়না।

বাসদ কেন্দ্র কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন বলেন, উপন্যাসের রাজনীতি আছে কিন্ত রাজনীতির উপন্যাস নেই। তিনি বলেন রবীন্দ্রনাথকে বুঝতে হলে সময়ের সমাজকেও বুঝতে হবে, যার কিছুটা হলেও এ বইয়ে উঠে এসেছে।

কবি আলমগীর নিষাদ বলেন, রবীন্দ্রকে একটি উপন্যাসের চরিত্র করে উপন্যাস নির্মান করা দু:সাহসিক কাজ, লেখক মনিরুজ্জামান খান সেই কাজটি করেজেন।

শিক্ষক উদয় পাল বলেন, ইতিহাস নির্ভর উপন্যাস পড়েছি কিন্ত একজন কবিকে নিয়ে উপন্যাস এই প্রথম পড়লাম। তিনি লেখককে ধন্যবাদ জানিয়ে বলেন এক্ষেত্রে লেখক মনিরুজ্জামান খান কবি নির্ভর উপন্যাস লেখার ক্ষেত্রে অগ্রনি থাকবেন।

দৈনিক যমুনা প্রবাহ পত্রিকার সম্পাদক মোস্তফা কামাল খান বলেন, লেখক মনিরুজ্জামান খান রবীন্দ্রনাথ এর মত বাংলা সাহিত্যের এক বিশাল ব্যক্তিত্ব উপন্যাসের একটি চরিত্র নির্মান করে তাকে কেন্দ্র করে উপন্যাসটি সম্পন্ন করেছেন এটা সাহসে বিষয়।

রবি উপাখ্যান এর প্রচ্ছদ একেছেন লেখক কন্যা চারুকলা শিক্ষার্থী মনিষা অরণি। তিনি আড্ডায় বলেন, তার কাজের এর অনুপ্রেরণা তার পিতা-মাতা এবং তার পরিবার। তিনি বলেন আমার পরিবারই আমার চারুকলা শিক্ষার পদ চলার প্রেরণা জোগায়।

বই নিয়ে আড্ডার আলোচনায় আরও অংশগ্রহণ করেন, উন্নয়ন কর্মী মেহরাব উল গনি মডি,শিক্ষক নূরে আলম হীরা, কামরুল ইসলাম ঝড়ো।

এসময় আরও উপস্থিত ছিলেন, গনহত্যা অনুসন্ধান কমিটির আহবায়ক, বীর মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম, বাসদ নেতা নবকুমার কর্মকার, বীর মুক্তিযোদ্ধা আশরাফুল ইসলাম জগলু চৌধুরী প্রমুখ।

(আইএইচ/এএস/জানুয়ারি ১৬, ২০২২)