ঢাকা, সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

দেশে এখনো ডেল্টা ভ্যারিয়েন্টের আধিপত্য : স্বাস্থ্য অধিদপ্তর

২০২২ জানুয়ারি ১৬ ১৭:৫২:১৬
দেশে এখনো ডেল্টা ভ্যারিয়েন্টের আধিপত্য : স্বাস্থ্য অধিদপ্তর

স্টাফ রিপোর্টার : দেশে এখনো করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট প্রাধান্য বিস্তার করছে। ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ক্রমান্বয়ে বাড়লেও সেটি তেমন ভয়াবহ নয়। আবার ওমিক্রনে বেশি রোগী আক্রান্ত হচ্ছে, এ তথ্যটি দেশের প্রেক্ষাপটে নিশ্চিত করে বলার সময় এখনো আসেনি।

আজ রবিবার (১৬ জানুয়ারি) দুপুরে করোনা সম্পর্কিত ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, ধরে নিতে হবে দেশে এখনো ডেল্টা ভ্যারিয়েন্ট প্রাধান্য বিস্তার করে আছে। তবে বিশ্বের বিভিন্ন দেশে ওমিক্রন যেভাবে ডেল্টা ভ্যারিয়েন্টকে প্রতিস্থাপন করছে, আমাদের দেশেও একসময় ওমিক্রনের বিস্তার হতে পারে। এ কারণে আমাদের আত্মতুষ্টির কোনো জায়গা নেই। স্বাস্থ্যবিধি মেনে চলা এবং টিকা গ্রহণের কোনো বিকল্প নেই।

ডা. নাজমুল ইসলাম বলেন, দেশে অব্যাহতভাবে করোনাভাইরাসে সংক্রমিত রোগী ও এ রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বাড়ছে। গত এক সপ্তাহে ১ লাখ ৮২ হাজার ৩০৫টি নমুনা পরীক্ষা করে ২০ হাজার ২৮০ জন নতুন রোগী শনাক্ত হয়। পূর্ববর্তী সপ্তাহের তুলনায় গত সপ্তাহে নমুনা পরীক্ষার হিসাবে নতুন রোগী শনাক্তের হার ২২২ শতাংশ বেড়েছে।

গত এক সপ্তাহে করোনা আক্রান্ত হয়ে ৩৭ জনের মৃত্যু হয়। আগের সপ্তাহে মৃতের সংখ্যা ছিল ২০ জন। এক সপ্তাহের ব্যবধানে মৃত রোগী ৬১ শতাংশ বেড়েছে।

(ওএস/এসপি/জানুয়ারি ১৬, ২০২২)