ঢাকা, বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

যুক্তরাষ্ট্রে মৌলভীবাজারের শুভজিত দাসের পিএইচডি অর্জন 

২০২২ মে ২১ ১৫:৩৪:৪৯
যুক্তরাষ্ট্রে মৌলভীবাজারের শুভজিত দাসের পিএইচডি অর্জন 

মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজারের সীমান্তঘেষা উপজেলা কুলাউড়ার মেধাবী শিক্ষার্থী শুভজিত দাস যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় থেকে সম্প্রতি ডিজাইন অফ্ ইলেকট্রিক মেশিনস এর উপর পিএইচডি অর্জন করেছেন। শুভজিত ২০১৬ সালে বুয়েট থেকে ইলেকট্রিক ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (EEE) এ অনার্স সম্পন্ন করে স্কলারশিপ নিয়ে পিএইচডি করার জন্য যুক্তরাষ্ট্রের THE UNIVERSITY OF AKRON OHIO তে চলে যান। সেখানে তিনি DR. YILMAZ SOZER এর তত্তাবধানে অত্যন্ত সফলতার সাথে পিএইচুড ডিগ্রী অর্জন করেন। বাংলাদেশী মেধাবী এ শিক্ষার্থীকে চলতি মাসের ৭ মে যুক্তরাষ্ট্রের ওই বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানের মাধ্যমে পিএচিডি ডিগ্রী প্রদান করা হয়। বর্তমানে শুভজিত ও তার স্ত্রী ডাঃ স্বর্না চক্রবর্ত্তী সেখানকার একটি শহরে বসবাস করছেন বলে জানিয়েছেন তাঁর স্বজন অজয় রায়। শুভজিৎ-এর স্ত্রী স্বর্ণা চক্রবর্তী সিলেট এমএ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস সম্পন্ন করে আমেরিকায় উচ্চতর ডিগ্রীর জন্য পড়াশুনা করছে।

শুভজিত ২০০৪ সালের দিকে সিলেট ক্যাডেট কলেজে সপ্তম শ্রেনীতে ভর্ত্তি হন এবং ওই কলেজ থেকেই ২০০৮ সালে এসএসসি এবং ২০১০ সালে এইচএসসি পাশ করেন। শুভজিত দাস কুলাউড়া উপজেলার হিঙ্গাজিয়া গ্রামের সুব্রত শংকর দাস ও শিবানী দাস এর ছেলে। বাবা সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের অবসরপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা আর মা জনতা ব্যাংক লিমিটেড, শেখঘাট শাখা সিলেট এর এক্সিকিউটিভ অফিসার হিসেবে বর্তমানে কর্মরত রয়েছেন ।

পারিবারিক সূত্রে জানা যায়, কুলাউড়া উপজেলার হিঙ্গাজিয়া গ্রামে শুভজিত দাস এর পরিবারের প্রায় দুশ বছরের পুরনো জমিদার বাড়ী রয়েছে। ঐতিহ্যগত ভাবে বাড়িটির রয়েছে বর্ণিল ইতিহাস। বংশ পরম্পরায় ওই বাড়ির কেউ না কেউ আলোকিত করেই চলেছেন সময়ের আলোক্। আলো ছড়িয়েছেন জগৎ সভায়। জজ, উকিল, শিক্ষক, পুলিশ (বৃটিশকাল), ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যাংকার থেকে শুরু করে শিল্পী। সব শাখায় রয়েছে ওই পরিবারের বিচরণ। সব মিলিয়ে নানা পেশায় মেধার স্বাক্ষর রেখেছেন এই পরিবারের গুণীজনেরা।

শুভজিত দাস এর পরিবারের সদস্যরা জানান,তাদের সন্তানের সাফল্যের খবরে তাঁরা বেশ গর্বিত। ছোটবেলা থেকেই শুভজিত তুখোড় মেধাবী। শুভজিৎ ও স্বর্না আমাদের পরিবার সহ আমাদের জীবনের চারপাশকে আলোকিত করছে।

(একে/এসপি/মে ২১, ২০২২)