ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

মাথা গরমে কে এগিয়ে!

২০২২ জুন ১৫ ২২:৫৭:৩৮
মাথা গরমে কে এগিয়ে!

নিউজ ডেস্ক : বিভিন্ন পরিস্থিতিতে পড়ে অনেকেরই মাথা গরম হয়ে যায়, তা হোক সে নারী বা পুরুষ। আবার অনেকেই হুট করেই সব বিষয়েই মাথা করে বসেন! তবে এদিক দিয়ে নারী নাকি পুরুষ কারা এগিয়ে সে বিষয়ে যুক্তিতর্ক অনেক আছে। তবে এ বিষয়ে বিজ্ঞান কী বলছে?

কেমব্রিজের মলিকিউলার বায়োলজির একদল গবেষক এ বিষয়ে একটি গবেষণা চালান। গবেষণার তথ্য অনুসারে, পুরুষদের তুলনায় নারীদের মস্তিষ্কের উষ্ণতা কিছুটা বেশি।

ব্রেইন জার্নালে প্রকাশিত এই গবেষণা ২০-৪০ বছর বয়সী ৪০ জন নারী-পুরুষের উপর করা হয়। এডিনবার্গের রয়্যাল ইনফার্মারিতে একদিন সকাল, বিকেল ও সন্ধ্যায় গবেষণায় অংশ নেওয়া নারী-পুরুষের ব্রেইন স্ক্যান করা হয়।

গবেষকরা নানা পরীক্ষা-নীরিক্ষা করে দেখেন, পুরুষের তুলনায় গড়ে প্রায় ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি গরম থাকে নারীর মস্তিষ্ক।

সব মিলিয়ে মানুষের মস্তিষ্কের ভেতরের অংশের উষ্ণতা সর্বোচ্চ ৪০.৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাতে পারে বলে দাবি গবেষকদের। তবে ঠিক কী কারণে এমন হয় তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা।

কেমব্রিজ ইউনিভার্সিটির গ্রুপ লিডার ডা. জন ও’নিল বলেছেন, ‘এই গবেষণার সবচেয়ে আশ্চর্যজনক তথ্য হলো, জ্বর হলে শরীর যতটা উত্তপ্ত হয় ঠিক এর কাছাকাছি পৌঁছে যেতে পারে সুস্থ মানুষের মস্তিষ্ক। বিষয়টি সত্যিই বিস্ময়কর।’

গবেষকরা আরও জানান, বয়সের সঙ্গে সঙ্গে মানুষের মস্তিষ্কের শিতলতা হ্রাস পায়। গবেষকদের ধারণা, নারীদের মস্কিষ্ক কিছুটা উষ্ণ থাকার কারণ হয়তো ঋতুস্রাবের সঙ্গে সম্পর্কযুক্ত।

তবে পুরো বিষয়টির সঙ্গে মেজাজ গরম করা না করার কোনো যোগ আছে কি না, সে বিষয়ে কিছু জানাননি গবেষকরা।

তথ্যসূত্র : ডেইলি মেইল

(ওএস/এএস/১৫ জুন, ২০২২)