ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

‘চুরি করা টাকা না দিলে জানবো কীভাবে চোর না সাধু’ 

২০২২ জুন ১৬ ১৭:১৪:১৪
‘চুরি করা টাকা না দিলে জানবো কীভাবে চোর না সাধু’ 

স্টাফ রিপোর্টার : বিদেশে পাচার করা টাকা কর দিয়ে দেশে ফিরিয়ে আনার সুযোগের বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, এই বিষয়ে কিছু বলতে চাই না। সরকার বিষয়টি নিয়ে কাজ করছে।

তিনি বলেন, ইট ওয়াজ নট এ ডেস্পারেশন আনলেস ইট ইজ নট এ ক্রিমিনাল অ্যাক্ট। চুরি করা টাকা চোর না দেওয়া পর্যন্ত আমি তো জানি না তিনি চোর না ডাকাত না সাধু। চোর যদি নিজে বলেন আমি চুরি করেছি, তখন তাকে একটা উপায় দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) বাজেট সংলাপে মন্ত্রী এসব কথা বলেন।

পদ্মা সেতু নির্মাণে অধিক ব্যয় এবং দুর্নীতির অভিযোগের বিষয়ে এম এ মান্নান বলেন, কারসাজি করে পদ্মা সেতু বানানো যায় না, কারসাজি করে বাড়ি বাড়ি বিদ্যুৎ দেওয়া যায় না, মানুষের গড় আয়ু বাড়ানো যায় না। এগুলো যারা বলেন তারা হতাশা থেকে বলেন।

তিনি বলেন, এখানে অনেক তরুণ আছেন যারা পার্টি (অনুষ্ঠান) পছন্দ করেন। অনেকেই পার্টি স্পয়লার আছেন যারা পার্টি পছন্দ করেন না। ১৮ কোটি মানুষ যখন পদ্মা সেতু নিয়ে লাফাচ্ছে, উচ্ছ্বসিত- দেশ জুড়ে পার্টি চলছে।

বিএনপি নেতাদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, তারা মূলত ক্রোধের আগুনে জ্বলছেন। তারা নিজেদের হতাশা আর ব্যর্থতায় জ্বলছেন। তারা পদ্মা সেতুর অনুষ্ঠান বানচাল করার চেষ্টা করছেন। যদিও তারা তা পারবেন না।

এ সময় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে বিএনপিকে আহ্বান জানান পরিকল্পনামন্ত্রী। সাবেক বাণিজ্যমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে উদ্দেশ্য করে এম এ মান্নান বলেন, রোড টু ডেমোক্রেসি, রোড টু ইলেকশন, রোড টু পাওয়ার ইজ ওপেন। আপনারা কুমিল্লায় দেখেছেন, অন্যখানেও দেখেছেন। আই মেইক অ্যান আপিল, পথে আসুন, নির্বাচনে আসুন। ক্ষমতা নিন, সুন্দর করে দেশ শাসন করুন।

এর আগে বাজেট বিশ্লেষণে আমির খসরু মাহমুদ চৌধুরী বর্তমান সরকারকে কর্তৃত্ববাদী সরকার হিসেবে অবহিত করেন। সরকারি বিভিন্ন নীতির সমালোচনার পাশাপাশি মূল্যস্ফীতি, জিডিপি নির্ধারণে সরকার কারসাজির আশ্রয় নিচ্ছে বলে অভিযোগ করেন।

এর জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের কর্তৃত্ববাদী সরকার বলা হয়েছে। আমরা জনগণের সরকার। আপনি বলে দিলেন, আমরা হয়ে গেলাম, উই ডিনাই ইট। এইগুলা যতদিন পর্যন্ত আপনারা বলতে থাকবেন ততদিন সুষ্ঠু রাজনীতি আসবে না।

বাজেট সংলাপ-২০২২ অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন পরিকল্পনা। এসময় উপস্থিত ছিলেন- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কাজী নাবিল আহমেদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান, এসিআই চেয়ারম্যান আনিস-উদ-দৌলা প্রমুখ।

(ওএস/এসপি/জুন ১৬, ২০২২)