ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

হৃদরোগের ঝুঁকি কমাতে যা খাবেন

২০২২ জুন ২৭ ১৪:০১:০৩
হৃদরোগের ঝুঁকি কমাতে যা খাবেন

নিউজ ডেস্ক : অনিয়ন্ত্রিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মানসিক চাপ হৃদরোগের কারণ। আগে থেকে সচেতন না হলে একটা বয়সের পর শরীরে থাবা বসাতে পারে হৃদরোগের। বিশেষ করে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিস থাকলে এই বিষয়ে আরও সতর্ক হওয়া জরুরি।

তবে অস্বাস্থ্যকর জীবনযাপন, সময়ের অভাবে অনিয়মিত খাওয়াদাওয়া, অত্যধিক ব্যস্ততা, মানসিক চাপ বাড়িয়ে দিচ্ছে হৃদরোগের ঝুঁকি। তাই এই অনিয়ন্ত্রিত জীবনযাপনে নিজেকে সুস্থ রাখতে সঙ্গী করতে পারেন স্বাস্থ্যসম্মত ডায়েট। প্রক্রিয়াজাত খাবার, ভাজাপোড়া, বাইরের তেল-মশলাদার খাবার একেবারেই পরিহার করুন।

হৃদরোগের ঝুঁকি কমাতে খেতে পারেন বাদাম। স্বাস্থ্যকর ফ্যাট, খনিজ, অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ বাদাম হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। হৃদ্রোগ বিশেষজ্ঞদের মতে, নিয়মিত যারা বাদাম খান হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা তাদের কম থাকে।

চলুন জেনে নেওয়া যাক হৃদরোগের ঝুঁকি কমাতে যে কারণে বাদাম খাবেন-

বাদামে আছে প্রচুর পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট। যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। একইসঙ্গে হৃদরোগের ঝুঁকিও হ্রাস পায় অনেকাংশে।

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ বাদাম হৃদ্যন্ত্র এবং রক্তনালীর জন্য ভাল। রক্তে থাকা ‘ট্রাইগ্লিসারাইড’ নামক এক ধরনের ফ্যাট হৃদস্পন্দনে ব্যাঘাত ঘটায়। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এই রক্ত থেকে এই ফ্যাটের মাত্রা কমায়।

বাদামে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। রক্তে লিপিড প্রোফাইলের মাত্রা বাড়াতে ফাইবার সমৃদ্ধ বাদাম বেশ কার্যকর। এ ছাড়াও ফাইবার হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

ভিটামিন ই সমৃদ্ধ বাদাম শুধু হৃদযন্ত্র ভালো রাখতে নয়, শরীরের সার্বিক সুস্থতার ভিত্তি হিসেবেও কাজ করে। ত্বক ও চুলের যত্নে বাদামের জুড়ি মেলা ভার।

তথ্যসূত্র : এনডিটিভি


(ওএস/এএস/জুন ২৭, ২০২২)