ঢাকা, বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

কাঠমাণ্ডুতে ফুচকা নিষিদ্ধ!

২০২২ জুন ২৯ ০১:৪০:২১
কাঠমাণ্ডুতে ফুচকা নিষিদ্ধ!

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে খুবই জনপ্রিয় একটি খাবার ফুচকা, বিশেষ করে মেয়েদের কাছে। কিন্তু সেই ফুচকার ওপর হঠাৎ নিষেধাজ্ঞা দিয়েছে নেপাল কর্তৃপক্ষ। দেশটির রাজধানী কাঠমাণ্ডুতে এখন ফুচকা বিক্রি বন্ধ। কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

জানা গেছে, প্রতিবেশী দেশটিতে সম্প্রতি হু হু করে বাড়ছে কলেরা সংক্রমণ। আর ফুচকার পানিতে পাওয়া গেছে এ রোগের জন্য দায়ী ব্যাকটেরিয়া। সেজন্যই সতকর্তাস্বরূপ আপাতত ফুচকা বিক্রি নিষিদ্ধ করেছে নগর কর্তৃপক্ষ।

নেপালে এরই মধ্যে অন্তত ১২ জন কলেরায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে কাঠমাণ্ডুতেই রয়েছেন কমপক্ষে সাতজন। এ পরিস্থিতিতে ললিতপুর মেট্রোপলিটন সিটির (এলএমসি) পক্ষ থেকে জানানো হয়েছে, ফুচকায় ব্যবহৃত পানিতে কলেরা ব্যাকটেরিয়ার সন্ধান পাওয়ায় এই খাবার বিক্রি ও বিতরণ নিষিদ্ধ করা হয়েছে।

প্রসঙ্গত, বর্ষাকালে এ অঞ্চলে পানিবাহিত নানা ধরনের রোগ ছড়িয়ে পড়ে। এর মধ্যে কলেরা ও ডায়রিয়া অন্যতম। এ কারণে কাঠমাণ্ডু প্রশাসন মনে করছে, ফুচকা বিক্রি বন্ধ না করলে তা থেকে সংক্রমণ আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে। তাই শহরাঞ্চলের পাশাপাশি শহরতলী বা অন্যত্রও যেন আপাতত ফুচকা বিক্রি না হয়, তা নিশ্চিত করতে নজরদারি চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

তথ্যসূত্র : এনডিটিভি, সংবাদ প্রতিদিন

(ওএস/এএস/জুন ২৯, ২০২২)