ঢাকা, বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

রাশিয়াকে সমর্থন, যুক্তরাষ্ট্রের কালো তালিকায় চীনের ৫ কোম্পানি

২০২২ জুন ২৯ ১৬:২১:৩৭
রাশিয়াকে সমর্থন, যুক্তরাষ্ট্রের কালো তালিকায় চীনের ৫ কোম্পানি

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়াকে সমর্থন করায় চীনের পাঁচটি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এই পাঁচ চীনা কোম্পানির বিরুদ্ধে রাশিয়ার সামরিক ও প্রতিরক্ষা শিল্প ঘাঁটিকে সমর্থনের অভিযোগ এনেছে জো বাইডেন প্রশাসন। খবর আল জাজিরার।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ দাবি করেছে যে, কালো তালিকায় অন্তর্ভুক্ত করা ওই পাঁচ চীনা কোম্পানি রাশিয়াকে বিভিন্ন জিনিস সরবরাহ করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তার আগেই এসব কোম্পানি রাশিয়াকে বিভিন্ন জিনিসপত্র সরবরাহ করেছে, যা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। এমনকি তারা এখনও নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়ার বিভিন্ন ব্যক্তি ও কোম্পানিকে বিভিন্ন জিনিস সরবরাহ করেই যাচ্ছে।

এছাড়া রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত, লিথুনিয়া, পাকিস্তান, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, উজবেকিস্তান এবং ভিয়েতনামের আরও ৩১ কোম্পানিকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। অর্থাৎ মোট ৩৬টি কোম্পানিকে নতুন করে যুক্তরাষ্ট্রের কালো তালিকায় রাখা হয়েছে।

একদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী এবং কন্যাসহ ২৫ মার্কিন নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া। স্থানীয় সময় মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রুশ রাজনৈতিক ও জনসাধারণের বিরুদ্ধে ক্রমাগত বিস্তৃত মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ার জবাব হিসেবে ২৫ মার্কিন নাগরিককে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা, ব্রিটেনসহ বেশ কিছু দেশ রাশিয়ার স্বর্ণ আমদানি নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে দেশটির ওপর এর আগেও একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করা হয়। মস্কোও থেমে নেই। তারাও পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করছে বিভিন্ন দেশের ওপর।

(ওএস/এসপি/জুন ২৯, ২০২২)