ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

গাছের নামানুসারেই হয় আমলিতলা বাজার

২০২২ অক্টোবর ২৮ ১৯:৫০:৩৮
গাছের নামানুসারেই হয় আমলিতলা বাজার

সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া : শতাব্দি প্রাচীন একটি তেতুল গাছ। আঞ্চলিক ভাষায় যাকে বলা হয় আমলি গাছ। এই একটি গাছের নামানুসারেই বাজারের নাম রাখা হয়েছে আমলিতলা বাজার। বাজারটি এখন আর কোন সাধারন বাজার নয়। দিন দিনই বাড়ছে গুরুত্ব। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে মানুষের নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর চাহিদাও বাড়ছে। উন্নত হচ্ছে যোগাযোগ ব্যবস্থাও। সে সুযোগে নিত্য পন্য দ্রব্য সামগ্রীর চাহিদা মিটাতে স্থানীয় লোকেরা এখন আর কোন দূরবর্তী বাজারে না গিয়ে স্থানীয় আমলিতলা বাজারেই নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর চাহিদা মেটান। দিন দিনই বাজারটিতে লোকজনের আনাগুনা বাড়ছে। সরকারি ভাবে নির্ধারন করে দেয়া হয়েছে হাট বার।

স্থানীয়রা জানান, প্রতি শনি ও মঙ্গলবার সাপ্তাহিক হাট বসে। সাপ্তাহিক হাটে প্রচুর পরিমানে দেশীয় প্রজাতির হাঁস, মুরগি, কবুতর কেনা বেচা হয়। উপজেলা ও জেলা সদর থেকেও বিভিন্ন অনুষ্ঠানের জন্য দেশীয় মুরগি কিনতে আমলিতালা বাজারে আসেন অনেক সৌখিন লোক। হাঁস, মুরগির সাথে প্রচুর পরিমানে শাক সবজী এবং মাসকালাই সহ বিভিন্ন জাতের গৃহস্থের ডালও বেচা কেনা হয় এই বাজারে।

কেন্দুয়া উপজেলার বলাইশিমুল ইউনিয়নের ঐতিহ্যবাহী বলাইশিমুল গ্রামের সন্নিকটে অবস্থিত আমলিতলা বাজার। চৈত্রের ভর দুপুরে গ্রামের কৃষকরা এই গাছের নিচে শীতল বাতাস পেতে আশ্রয় নেয়। তাছাড়া ধান মাড়াই ঝাড়াই করে গাছের নিছে। গাছটি যেন কালের সাক্ষী হয়ে দাড়িয়ে আছে। গাছের পাশেই ঈদগাহ মাঠে বছরের বিভিন্ন সময় হয়ে থাকে রাজনৈতিক ও ধর্মীয় সভা সমাবেশ। যে কারণে আমলিতলা বাজারটি এখন খুবই একটি পরিচিত নাম। বাজারকে ঘিরে গড়ে ওঠেছে ২ শতাধিক দোকানপাঠ, মসজিদ, মাদ্রাসা, ঈদগাহ মাঠ।

বলাইশিমুল গ্রামের প্রবীন ব্যক্তি আব্দুর রহিম আহম্মেদ জানান, এই বাজারটি মুক্তিযুদ্ধের আগে ৩ বার বসে ৩ বারই ভেঙ্গেছে। সবশেষে ১৯৮৬ সন থেকে বাজারটি প্রতিষ্ঠিত হয়ে আর ভাঙ্গেনি। এখন এই বাজারটি এলাকার মানুষের অনেক উপকারে আসছে। সরকারি ভাবে তালিকাভ‚ক্ত হয়েছে বাজারটি। ১৯৯০ সন থেকেই সরকারি ভাবে রাজস্ব আদায় করা হয়ে থাকে।

মুক্তিযুদ্ধের সময় এই আমলিগাছটির নিচে মুক্তিযোদ্ধারা আশ্রয় নিয়েছেন বলেও কথা শোনা যায়। বর্তমানে এই গাছটি একটি ইতিহাসে পরিনত হয়েছে। গাছটির বয়স অনুমান দেড়শ বছর হবে। এই গাছটির নামানুসারেই আমলিতলা বাজারটি সমাজের মানুষের কল্যানে এসেছে।

বলাইশিমুল গ্রামের সাবেক ইউপি মেম্বার নয়ন মিয়া বলেন, মতিয়র রহমান যখন প্রথম চেয়ারম্যান তখন তিনি এই বাজারটি বসিয়েছেন। বর্তমানে এই বাজারকে ঘিরে শতাধিক পরিবারের সদস্যদের সৃষ্টি হয়েছে কর্মসংস্থানেরও। দুই শতাধিক পরিবার ব্যবসা পরিচালনা করে জীবিকা নির্বাহ করছেন। আমলিতলা বাজারটি এখন এলাকার সকল মানুষের কল্যানের ও কর্মসংস্থানের নাম।

(এসবিএস/এএস/অক্টোবর ২৮, ২০২২)