ঢাকা, শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

শীতে ওজন বাড়ে যে কারণে

২০২২ নভেম্বর ২৫ ০০:৫৪:২৮
শীতে ওজন বাড়ে যে কারণে

নিউজ ডেস্ক : শীতে শরীরে অলসভাব দেখা দেয়। এ সময় সব কাজে আলসেমি চলে আসে। শীতে কাজের গতিও কমে যায়। আবার শরীরচর্চাতেও ভাটা পড়ে এ সময়।

শরীরচর্চায় অলসতার কারণেই শীতে ওজন বেড়ে যায়। তবে কী কারণে শীতে শরীরে অলসতা আসে ও ওজন বাড়ে? তার অবশ্য কিছু কারণ আছে, জেনে নিন-

শীতে তাপমাত্রা স্বাভাবিকভাবেই কমে যায়। এ কারণে চনমনে ভাবও কমে। আলাদা করে শরীরচর্চা করা তো অনেক দূরের কথা, এমনিতে হাঁটাহাঁটি করতেও ভাল লাগে না। ফলে ওজনও বাড়তে থাকে।

শীতে দিন ছোট আর রাত বড়। খুব কম সময়ের জন্য দিনের আলো থাকায় পরিশ্রমের ইচ্ছাও কমে যায়। কায়িক শ্রমের অভাবে ওজন বাড়তে পারে।

এ সময় মন খারাপও জাঁকিয়ে বসে মনজুড়ে। দীর্ঘদিনের কোনো অবসাদ যেন মাথাচাড়া দিয়ে ওঠে। মনোবিজ্ঞানের ভাষায় যার নাম সিজন্যাল ডিপ্রেশন। মানসিক অবসাদ কিন্তু ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ হতে পারে।

শীতে বাইরের খাবারের প্রবণতা বাড়ে। ক্ষুধা লাগলেই বাইরের সুস্বাদু খাবার খেতে ইচ্ছে করে এ সময়। ফলে ওজন বেড়ে যায় সহজেই।

শীতকালে এই ওজন বেড়ে যাওয়া প্রতিরোধে যা করবেন-
শরীরে রোদ লাগান। দিনে ঘরের দরজা-জানলা বন্ধ করে রাখবেন না। ঘরে রোদ ঢুকতে দিন। সূর্যের আলো মনের কোনে লুকিয়ে থাকা অবসাদ দূর করে।

সকালে উঠে শরীরচর্চা করতে ইচ্ছে না হলে দিনে একবার অন্তত ব্যায়াম করুন। শরীরচর্চা একেবারে বন্ধ করে দেবেন না।

শীতে খাদ্যতালিকায় পুষ্টিকর খাবার পাতে রাখুন। এ সময় ইচ্ছে করলেই বাইরের খাবার খাবেন না। বিশেষ করে তেলে ভাজা বা কৃত্রিম উপায়ে সংরক্ষণ করা খাবার সম্পূর্ণরূপে এড়িয়ে চলুন। খেলেও তা অল্প পরিমাণে খান।

(ওএস/এএস/নভেম্বর ২৫, ২০২২)