ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » ক্যাম্পাস » বিস্তারিত

‘রবীন্দ্রনাথের জমিতেই হবে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস’

২০২২ নভেম্বর ২৯ ১৭:৫৫:২০
‘রবীন্দ্রনাথের জমিতেই হবে বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস’

স্টাফ রিপোর্টার : রবীন্দ্রনাথ ঠাকুরের জমিতেই শান্তি নিকেতনের আদলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস হবে। যেখানে শিক্ষার্থীরা মুক্তবুদ্ধি ও সংস্কৃতির চর্চা করবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বিনামূল্যে কাছারি বাড়ি শিক্ষা ও সংস্কৃতির চর্চার ক্ষেত্র তৈরি করবে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে কাছারি বাড়ির মিলনায়তনে এক মতবিনিময় সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজমের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা।

শাহ্ আজম বলেন, শুধু পুঁথিগত বিদ্যা দিয়ে স্নাতক পাস নয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় দৃষ্টি দেয় শিক্ষার্থীদের সংবেদনশীলতার অনুশীলনে। তবে স্থায়ী ক্যাম্পাস না থাকায় সে সব কর্মকাণ্ড কিছুটা ব্যাহত হচ্ছে। তবে খুব শীঘ্রই স্থায়ী ক্যাম্পাস নির্মাণের প্রস্তাবনা সরকারের সংশ্লিষ্ট মহলে পাঠানো হবে। শিক্ষার্থীরা কাছারি বাড়ি প্রাঙ্গণ ব্যবহার করে শিক্ষা ও সংস্কৃতি চর্চা করতে পারবে। এতে করে সংস্কৃতি-প্রেমী শিক্ষার্থীরা এ দেশের সংস্কৃতি চর্চায় নেতৃত্ব দেওয়ার সক্ষমতা অর্জন করবে।

এ আয়োজনকে কেন্দ্র করে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীসহ বিভিন্ন স্তরের মানুষের সমাগমে মুখরিত হয়ে উঠেছিল কাছারি বাড়ির প্রাঙ্গণ।

(ওএস/এসপি/নভেম্বর ২৯, ২০২২)