ঢাকা, শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

ফরিদপুরের আধুনিক ও মানসম্মত শিক্ষা ব্যবস্থার প্রত্যয়ে আনসার আলী মিয়া দাখিল মাদ্রাসার শুভ সূচনা

২০২২ নভেম্বর ২৯ ২১:২৮:০৬
ফরিদপুরের আধুনিক ও মানসম্মত শিক্ষা ব্যবস্থার প্রত্যয়ে আনসার আলী মিয়া দাখিল মাদ্রাসার শুভ সূচনা

স্টাফ রিপোর্টার, ফরিদপুর : বিশিষ্ট শিল্পপতি ও অকোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুস সোবহানের উদ্যোগে ফরিদপুর সদরের কানাইপুর ইউনিয়নের পুরদিয়া গ্রামে গড়ে উঠেছে আনসার আলী মিয়া দাখিল মাদ্রাসা।

তার নিজ বাড়ি সংলগ্নে কয়েক একর জায়গা জুড়ে গড়ে তুলেছেন দৃষ্টিনন্দন অত্যাধুনিক তিনতলা ভবন বিশিষ্ট মাদ্রাসাটি। যেখানে প্রথম শ্রেণী থেকে শুরু করে নবম শ্রেণী পর্যন্ত পাঠদানের সুযোগ রয়েছে। আগামী পহেলা জানুয়ারী থেকে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে মাদ্রাসাটির। সেই লক্ষে আধুনিক ও মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার প্রত্যয় নিয়ে গতকাল মঙ্গলবার বিকালে মাদ্রাসার হল রুমে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, মসজিদের ইমাম ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে শুভ সূচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন মাদ্রাসাটির প্রতিষ্ঠাতা ও অকোটেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুস সোবহান। মতবিনিময় সভায় বক্তারা এ মাদ্রাসার সাফল্য কামনা এবং বিভিন্ন দিকনির্দেশনা দিয়ে বলেন, আলিয়া মাদ্রাসার শিক্ষা নিয়ে গ্রামের জনগনের যে প্রথাগত ধারনা রয়েছে- এই মাদ্রাসার মাধ্যমে গ্রামের জনগন সে ধারনা থেকে বের হয়ে আসবে।

বক্তারা আরো জানান, শিক্ষার মান উন্নয়নে শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া শিক্ষকের পাশাপাশি অভিভাবকদের মধ্যে সচেতনতা গড়ে তুলতে হবে। এছাড়াও শিক্ষার মান উন্নয়নে যেসব বাধা রয়েছে তা কিভাবে উত্তরণ করে জেলার শিক্ষাকে মানসম্মত ও যুগোপযোগী করা যায় বক্তারা সে বিষয়েও দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন।

একজন মহৎ মানুষ ইঞ্জিনিয়ার আব্দুস সোবহান সাহেবের প্রচেষ্টায় শুধু ফরিদপুর নয় সারাদেশে সুনাম বয়ে আনবে। সে যে উদ্যোগ নিয়েছে, এটি ভবিষ্যতে আমাদের জন্য কল্যাণ বয়ে আনবে। আমাদের আশা, এই মাদ্রাসার শিক্ষার্থীরা দেশের একজন সু-নাগরিক, ডাক্তার, ইঞ্জিনিয়ার হয়ে গড়ে উঠবে। সুতরাং এই প্রতিষ্ঠানটি অত্র এলাকার জন্য গর্ব হয়ে দাড়াবে। তারা মনে করেন, মাদ্রাসাটির মাধ্যমে এই এলাকায় প্রতিযোগিতামূলক শিক্ষা ব্যবস্থা চালু হবে, উন্নত হবে শিক্ষা ব্যবস্থা।

এ সময় কানাইপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও অত্র মাদ্রাসার নির্বাহী সদস্য ফকির মোঃ বেলায়েত হোসেন বলেন, ইঞ্জিনিয়ার আব্দুস সোবহান সাহেবের উদ্যোগে এই এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে উঠেছে। তিনি পোরদিয়া উচ্চ বিদ্যালয়ে তিন তলা ভবন, কানাইপুর উচ্চ বিদ্যালয়ে তিনতলা ভবন, ফরিদপুর জেলা প্রশাসন স্কুল এন্ড কলেজের ছয় তলা বিশিষ্ট ভবন সহ কোতয়ালী থানায় একটি মসজিদও করে দিয়েছে।

এরপর তার চিন্তা ছিলো একটি আধুনিক দ্বীনি শিক্ষা মাদ্রাসা প্রতিষ্ঠান করবে। সেটিও তিনি আজ করেছেন এবং আজ প্রতিষ্ঠানটির শুভ সূচনা। তিনি একা উদ্যোগ নিয়ে মাদ্রাসাটি করেছেন। কিন্তু একার পক্ষে পরিচালনা করা সম্ভব নয়। সেজন্য আজ এই মতবিনিময় সভা। সকলে মিলে চেষ্টা করলে সেটির সফলতা অর্জন করা সম্ভব।

মতবিনিময় সভায় সভাপতিত্বকালে মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও অকো-টেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুস সোবহান বলেন, মহান আল্লাহ তায়ালা আমার যদি সংকুচিত না করে আমি সকলের পাশে থেকে কাজ করে যাবো। তিনি বলেন, ডাক্তার, ইঞ্জিনিয়ার থেকে সমাজে একজন ভালো মানুষ হওয়াটাই গুরুত্বপূর্ণ। তবে একজন ডাক্তার, ইঞ্জিনিয়ার বা ব্যারিষ্টার হোক কিন্তু তার ইনকাম যেন সৎ হয়। সেই লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠানটিতে মানসম্মত শিক্ষার ব্যবস্থা করা হবে।

এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, মাদ্রাসা সুপার, মসজিদের ইমামগণ, বিভিন্ন গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভা শেষে মাগরিবের নামাজ আদায় করে মাদ্রাসার উত্তরোত্তর সাফল্য কামনা করে দেশ ও জনগণের শান্তি, সমৃদ্ধি ও সকল প্রকার আপদ থেকে মুক্তি কামনায় উপস্থিতি সকলকে নিয়ে জহুরা আনসার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা মুস্তাফিজুর রহমান দোয়ায়ে মোনাজাত পরিচালনা করেন।

(পিএস/এসপি/নভেম্বর ২৯, ২০২২)