ঢাকা, শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

দফায় দফায় বাড়ছে আটার দাম

২০২২ নভেম্বর ২৯ ২৩:১৭:১৩
দফায় দফায় বাড়ছে আটার দাম

স্টাফ রিপোর্টার : এক মাসে তিন দফা বেড়েছে আটার দাম। প্রতি কেজি আটা এখন ৭৫ টাকা। বাজারে দুই কেজি ওজনের প্যাকেটজাত আটা বিক্রি হচ্ছে ১৫০ টাকা কেজি দরে। খোলা আটা নিলে কেজিতে ৫-১০ টাকা কম পাওয়া যাচ্ছে।

কয়েক মাস ধরে আটার দামে ঊর্ধ্বমুখী প্রবণতা যেন থামছেই না। গত মাসেই তিন দফা বেড়েছে পণ্যটির দাম।

উৎপাদন ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা বলছেন, বেশ কয়েক দিন আমদানি প্রায় বন্ধ ছিল। এখন আবার আমদানি হচ্ছে। ডলারের দাম না বাড়লে আটার দাম আর নাও বাড়তে পারে।

রাজধানীর কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা যায়, আরেক দফা বেড়ে এখন দুই কেজি প্যাকেটজাত আটার দাম দাঁড়িয়েছে ১৫০ টাকা। সেই হিসাবে প্রতি কেজির দাম পড়ছে ৭৫ টাকা। ৬৫ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে খোলা আটা। তবে দরকষাকষির মাধ্যমে কোথাও কোথাও দুই-এক টাকা কমে কেনা যাচ্ছে।

দুই সপ্তাহ আগে খোলা আটার কেজি ৬০-৬৩ ও প্যাকেটজাত আটার কেজি ৭০-৭১ টাকা ছিল। চলতি মাসের (নভেম্বরের) শুরুর দিকে প্রতি কেজি খোলা আটা বিক্রি হয় ৫৭-৫৮ টাকায়। আর প্যাকেট আটার কেজি ছিল গড়ে ৬৫-৬৬ টাকা।

সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্য অনুযায়ী, এক মাসে খোলা আটার দাম প্রায় নয় শতাংশ ও প্যাকেটজাত আটার দাম সাড়ে ১২ শতাংশ বেড়েছে। গত বছর একই সময়ের তুলনায় এখন খোলা ও প্যাকেটজাত আটার দাম যথাক্রমে প্রায় ৭১ ও ৫৯ শতাংশ বেশি।

(ওএস/এএস/নভেম্বর ২৯, ২০২২)