ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস পালিত

২০২২ ডিসেম্বর ১৮ ১৩:২৮:১৩
দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস পালিত

শাহ্ আলম শাহী, দিনাজপুর : যথাযথ ভাবে পালিত হলো দিনাজপুরে জাতীয় পতাকা উত্তোলন দিবস (১৮ ডিসেম্বর)। মহান মুক্তিযুদ্ধের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঐতিহাসিক এই দিবসটি উদযাপনে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করেছে, এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র।

দিবসটি উপলক্ষে রবিবার (১৮ ডিসেম্বর) দিনাজপুর ইনস্টিটিউট প্রাঙ্গণে সকাল ১০টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় পতাকার প্রতি বীর মুক্তিযোদ্ধাদের সম্মান প্রদর্শন করা হয়। পরে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপির নেতৃত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এম. আব্দুর রহিমের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হয় মুক্তিযোদ্ধা-জনতা সমাবেশ।

প্রধান অতিথির বক্তব্য রাখেন,সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি।

এম. আব্দুর রহিম সমাজকল্যাণ ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রর সভাপতি অও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এডভোকেট আজিজুল ইসলাম জুগলুর সভাপতিত্বে সমাবেশে, বীরমুক্তি যোদ্ধা সাবেক মেয়র সফিকুল হক ছুটু, সাংবাদিক নেতা চিত্ত ঘোষ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রেজাউর রহমান রেজুসহ অন্যরা বক্তব্য রাখেন।

এছাড়াও দিবসটি উপলক্ষে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) দিনাজপুর জেলা শাখার উদ্যোগে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিনামূল্যে ডায়াবেটিস ও চক্ষু পরীক্ষা এবং চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত হয়।
জেলা উদীচী শিল্পীগোষ্ঠী সংসদের শিল্পীবৃন্দ মুক্তিযুদ্ধভিত্তিক সঙ্গীতানুষ্ঠান পরিবেশন করে।

প্রসঙ্গত, দীর্ঘ ৯ মাস মুক্তিযুদ্ধ শেষে ১৯৭১ সালের ১৮ ডিসেম্বর সদ্য স্বাধীন দেশে দিনাজপুরে গোর-এ-শহীদ বড় ময়দানে প্রথম আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুজিবনগর সরকারের পশ্চিমাঞ্চলীয় জোন-১-এর চেয়ারম্যান অ্যাডভোকেট এম. আব্দুর রহিম এমপিএ।

এ সময় তাকে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর পক্ষ থেকে যৌথভাবে গার্ড অব অনার দেয়া হয়। এতে নেতৃত্ব দেন মিত্রবাহিনীর দিনাজপুর অঞ্চলের অধিনায়ক ব্রিগেডিয়ার ফরিদ ভাট্টি এবং কর্নেল শমসের সিং।

(এসএএস/এএস/ডিসেম্বর ১৮, ২০২২)