ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

শ্যামনগরে মুণ্ডা সম্প্রদায়ের ঐতিহ্যবাহি মোরগ লড়াই

২০২৩ জানুয়ারি ১৫ ২০:১৫:১৪
শ্যামনগরে মুণ্ডা সম্প্রদায়ের ঐতিহ্যবাহি মোরগ লড়াই

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরার শ্যামনগরে ঐতিহ্যবাহি মোরগ লড়াই অনুষ্ঠিত হয়েছে। রবিবার সবাল থেকে বিকেল ৫টা পর্যন্ত উপজেলার ভেটখালি নতুনঘেরী মুণ্ডাপাড়া নংলগ্ন মাঠে মুণ্ডা সম্প্রদায়ের উদ্যোগে এ লড়াই অনুষ্ঠিত হয়।

দিনব্যাপি এ প্রতিযোগিতায় শ্যামনগর উপজেলাসহ সাতক্ষীরা ও খুলনা জেলার বিভিন্ন এলাকার ৫০ জনেরও বেশি প্রতিযোগি প্রায় চার শতাধিক মোরগ নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়। মোরগ লড়াই প্রতিযোগিতা কমিটির প্রধান পঞ্চানন মুণ্ডা জানান, পৌষের শেষ দিনে পিঠা পার্বণের সাথে তাদের সাথরানী উৎসবের অংশ হিসেবে সুদীর্ঘকাল ধরে এ প্রতিযোগিতা অনৃুষ্ঠিত হয়ে আসছে।

বর্তমান বাজারে দ্রব্যমূল্যের পাশাপাশি মোরগের দাম বেশি হওয়ায় এবার চার শতাধিক মোরগ প্রতিযোগিতায় দেখতে পাওয়া যায়। জমজমাট এই মোরগ লড়াই দেখার জন্য জেলা ও জেলার বাইরের বিভিন্ন স্থান থেকে শত শত দর্শর্ণাথী নতুন ঘেরী মুণ্ডাপাড়ায় উপস্থিত হয়। মোরগের পায়ে ধারালো চাকু স্থাপনের জন্য ২০ জনেরও বেশি বিশেষজ্ঞ মোরগ লড়াই স্থলে হাজির হয়। কোন কোন মোরগ প্রতিদ্বন্দিকে পরাজিত করে তিন থেকে চারটি লড়াইয়ে অংশ নেয় আবার অংশ না নেওয়ায় স্থানীয়দের কাছে বিক্রি করে দেওয়া হয়।

এসব মোরড় প্রতিযোগিতায় বিজয়ী করার পরে আবার কেজি দরে বিক্রিও করে দেয়া হয়।

কালিড়ঞ্জ উপজেলার ডেমরাইল গ্রামের শিবপদ মণ্ডল চার মোরগ নিয়ে এসে তিনবার পরাজিত হয়ে একবার বিজয়ী হয়েছেন। শ্যামনগর উপজেলার কৈখালি গ্রামের নিরাপদ মণ্ডল একটা মোরগ এনে পরপর তিনবার বিজয়ী হয়েছেন। সেইসাখে বিভিন্ন মানুষের মাঝে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে এই খেলা নিয়ে।

(আরকে/এএস/জানুয়ারি ১৫, ২০২৩)