ঢাকা, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » আইন আদালত » বিস্তারিত

‘সাম্প্রদায়িক শক্তিকে মাথা উঁচু করে দাঁড়াতে দেবো না’

২০২৩ জানুয়ারি ২৭ ০০:৫৩:৪৯
‘সাম্প্রদায়িক শক্তিকে মাথা উঁচু করে দাঁড়াতে দেবো না’

স্টাফ রিপোর্টার : কোনো সাম্প্রদায়িক শক্তিকে মাথা উঁচু করে দাঁড়াতে দেওয়া হবে না বলে জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সরস্বতী পূজা উপলক্ষে বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বাণী অর্চনা-২০২৩ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, কোনো সাম্প্রদায়িক শক্তিকে আমরা মাথা উঁচু করে দাঁড়াতে দেবো না। আমাদের সংবিধানের মূল নীতি হলো ধর্মনিরপেক্ষতা, যেটা সংশোধনের ক্ষমতা জাতীয় সংসদেরও নাই। আর এই ধর্মনিরপেক্ষতা বলতে আমি বুঝি হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান আমরা সবাই বাংলার।

তিনি আরও বলেন, এই মাটি সবার। সবাই একসঙ্গে বসবাস করবে এটা ধর্মনিরপেক্ষতার স্পিরিট। এখানে হীনমন্যতার কিছু নাই। এটাকে যারা উসকাতে চান তারা একাত্তর সালের চেতনাকে বিশ্বাস করে না।

প্রধান বিচারপতি বলেন, বাংলাদেশের আইন ও সংস্কৃতি কেমন হবে সেটা আমাদের সংবিধানে উল্লেখ আছে। কার স্ট্যাটাস কেমন হবে সেটাও আছে। আমরা কেউ সংখ্যাগরিষ্ঠ না, আবার কেউ সংখ্যালঘুও না। সবাই আমরা এদেশের নাগরিক। সবার পরিচয় আমরা বাঙালি। কেউ নিজেকে সংখ্যালঘু কমিউনিটির লোক হিসেবে ভাববেন না। এটা ভাবার কোনো অবকাশ নেই।

এসময় প্রধান বিচারপতি বলেন, আমাদের রাসুল (সা.) বিদায় হজের ভাষণে বলে গেছেন, ধর্ম নিয়ে তোমরা বাড়াবাড়ি করো না। ধর্ম নিয়ে বাড়াবাড়ি করার কারণে অনেক জাতি ধ্বংস হয়ে গেছে।

এসময় প্রধান বিচারপতি ধর্ম পালনের আহ্বান জানিয়ে বলেন, ধর্মের স্পিরিট ধারণ করে আমরা সৎ থাকবো। দুর্নীতির কাছে যাবো না। মানিলন্ডারিং করবো না। সব ধর্মের মানুষ মিলে এই দেশকে গড়ে তুলবো।

হিন্দু সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা নির্দ্বিধায় এখানে বসবাস করবেন। কোনো রকম সাম্প্রদায়িকতাকে আমরা প্রশ্রয় দেবো না। আমরা একাত্তরকে ভুলে যাবো না। আমরা আমাদের শাসনতন্ত্রকে ভুলে যাবো না। যতদিন বাংলাদেশ থাকবে, যতদিন শাসনতন্ত্র থাকবে, যতদিন একাত্তর সালের চেতনায় থাকবো ততদিন এই দেশের সব মানুষের অধিকার সমান।

পৃথকভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে সুপ্রিম কোর্ট কর্মকর্তা-কর্মচারী এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিজয়া পুনর্মিলনী ও বাণী অর্চনা উদযাপন পরিষদ।

(ওএস/এএস/জানুয়ারি ২৭, ২০২৩)