ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

দেশে শিক্ষার হার বাড়ছে : শিক্ষামন্ত্রী

২০২৩ ফেব্রুয়ারি ১১ ১৮:৩১:৩৯
দেশে শিক্ষার হার বাড়ছে : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশে শিক্ষার হার বাড়ছে। শিক্ষার হার বাড়ার সঙ্গে সঙ্গে শিক্ষার মান বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। শিক্ষার মান বাড়ানোর পথে অপশক্তি বাধা হয়ে দাঁড়াচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

শনিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে চাঁদপুর শিল্পকলা একাডেমিতে সাহিত্য মেলা উদ্বোধন শেষে সাংবাদিকদের একথা বলেন মন্ত্রী।

এইচএসসিতে যারা পাস করেছেন তার চেয়ে অনেক বেশি আসন রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এইচএসসিতে যারা পাস করেন তারা অনেকেই পেশাগত যে শিক্ষা সেখানে যোগ দেন। এর মধ্যে কেউ কেউ চিকিৎসা বিজ্ঞানে, কেউ প্রকৌশলে, কেউ স্থাপত্যে, কেউ আইনে ভর্তি হন। অনেকে উচ্চশিক্ষা অর্জন করতে যান। কেউ কেউ কারিগরি শিক্ষা নেন। এছাড়া সারাদেশে ২ হাজার ২৫৭টি কলেজ আছে। সেখানে উচ্চশিক্ষার জন্য ভর্তি হন। সবমিলিয়ে এইচএসসিতে যারা পাস করেছেন তার চেয়ে অনেক বেশি আসন রয়েছে।’

শিক্ষার মান বাড়ানোর পথে একই অপশক্তি বাধা হয়ে দাঁড়াচ্ছে এবং তারা একই যুক্তি দাঁড় করাচ্ছে উল্লেখ করে দীপু মনি বলেন, ‘পঞ্চাশের দশকে বলেছিল নৌকায় ভোট দিলে বিবি তালাক হয়ে যাবে। নব্বই দশকে বলেছে নৌকায় ভোট দিলে ফেনী পর্যন্ত ভারত হয়ে যাবে, মসজিদে উলুধ্বনি হবে। তারা আজ আবার বলছে বই দিয়ে ইসলাম ধ্বংস করা হচ্ছে।’

তিনি বলেন, যারা ইসলাম ধ্বংসের ধুয়া (একই কথা বারবার বলা) তুলছেন তাদের প্রতিটি কার্যক্রম পর্যালোচনা করলে দেখা যায়, তাদের প্রতিটি কাজ ইসলামের নীতি-আদর্শ পরিপন্থি।

সাহিত্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেণ্য কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, বাংলা একাডেমির পরিচালক ড. আমিনুর রহমান সুলতান।

জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, অতিরিক্ত জেলা প্রশাসক ইমতিয়াজ হোসেন, সদর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসির আরাফাত, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী বীর মুক্তিযোদ্ধা সৈয়দা বদরুন নাহার, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ূব আলী বেপারী প্রমুখ।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১১, ২০২৩)