ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

আজ নিজেকে ভালোবাসার দিন

২০২৩ ফেব্রুয়ারি ১৩ ১৪:১৫:৪৭
আজ নিজেকে ভালোবাসার দিন

নিউজ ডেস্ক : অন্যকে ভালোবাসার আগে নিজেকে ভালোবাসা উচিত। আজ শুধু নিজেকে ভালোবাসার দিন, অর্থাৎ আত্ম-প্রেম দিবস। ১৩ ফেব্রুয়ারি পালিত হয় এই দিবস।

বিশেষজ্ঞদের মতে, নিজেকে ভালো না বাসলে আপনি অন্যকে কখনো সত্যিকারের ভালোবাসতে পারবেন না।

স্ব-প্রেমের সমর্থকরা বিশ্বাস করেন, একজন ব্যক্তির ভালবাসার অনুভূতিকে শক্তিশালী করতে পারে সেল্ফ লাভ। যদি আপনাকে প্রশ্ন করা হয়, আপনি কি নিজেকে সবচেয়ে বেশি ভালোবাসেন?

বেশিরভাগ মানুষই এটি সহজ মনে করেন, আবার অনেকে এটি স্বীকার করতেও ভয় পান। আবার কেউ যদি জানায় যে, তিনি নিজেকে ভালোবাসেন তাহলে অন্যরা তাকে স্বার্থপর বলে ভাবেন।

তবে এটি কিন্তু মোটেও ঠিক নয় যে, নিজেকে ভালোবাসা মানেই স্বার্থপর হওয়া। আত্ম-প্রেম আসলে একটি শক্তিশালী বৈশিষ্ট্য, যা আপনাকে জীবনে সফল হতে সাহায্য করতে পারে।

প্রাচীন গ্রীসে, আত্ম-প্রেমকে ছয় ধরনের প্রেমের একটি হিসেবে বিবেচনা করা হত। ১৯৫০ সালের দিকে বিট জেনারেশন ও ১৯৬০ সালে হিপ্পি যুগে আত্ম-প্রেম প্রথম মূলধারার মানসিকতা ও জনপ্রিয় সংস্কৃতিতে প্রবেশ করে। জনপ্রিয় সাহিত্য ও কবিতা তখন থেকে বিষয়টি নিয়ে গভীরভাবে আলোচনা করছে।

নিজের প্রতি ভালোবাসা থাকলে আপনি যে কোনো অসাধ্যকে সাধন করতে পারবেন, আর এই মনোভাবকে উৎসাহ দিতেই প্রতিবছর বিশ্বব্যাপী পালিত হয় সেল্ফ লাভ ডে।

আত্ম-প্রেমের শক্তি জীবনে কীভাবে ইতিবাচক প্রভাব ফেলতে পারে তা বোঝানো হয় এই দিবসে। যা পরবর্তী সময়ে আমাদের আত্মবিশ্বাস ও সাহস বাড়াতে সাহায্য করে।

ক্রিস্টিন আরিলো প্রথম আত্ম-প্রেম দিবস শুরু করেছিলেন। দিনটি ভালোবাসা দিবসের একদিন আগে।

ভ্যালেন্টাইনস ডে’র দিন যখন সিঙ্গেলরা সুখী দম্পতিদের দেখে দুঃখবোধ করেন, তারা আগে নিজেকে ভালোবাসার চেষ্টা করুন। দেখবেন আপনার ভালোবাসার মানুষও আপনাকে অনেক ভালোবাসবেন।

তথ্যসূত্র : ন্যাশনাল টুডে

(ওএস/এএস/১৩ ফেব্রুয়ারি, ২০২৩)