ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

ভালোবাসার রং লাল কেন?

২০২৩ ফেব্রুয়ারি ১৪ ১৬:২৬:৫১
ভালোবাসার রং লাল কেন?

লাইফস্টাইল ডেস্ক : আজ সারা বিশ্বে দম্পতিরা ভ্যালেন্টাইনস ডে উদযাপন করছে। এই উপলক্ষে লাল গোলাপের ব্যবহার সবচেয়ে বেশি। প্রিয়জনকে লাল গোলাপ দিয়েই প্রেমের প্রস্তাব দেন সবাই। এছাড়া সঙ্গীর মন ভালো করতে কিংবা ভালোবাসার প্রকাশে সব সময়ই লাল গোলাপ ব্যবহৃত হয়।

এছাড়া ভ্যালেন্টাইনস ডে’তে সবাই লাল রঙের পোশাক পরেন। এমনকি সাজসজ্জাতেও ব্যবহৃত হয় লাল রং। এদিন সর্বত্র শুধু লাল রং দেখা যায়।

এক্ষেত্রে মনে প্রশ্ন জাগতে পারে, পৃথিবীতে তো অনেক রং আছে তবে কেন শুধু লাল রং দিয়েই ভালোবাসা প্রকাশ করা হয়, হলুদ, গোলাপি বা অন্য কোনো রং কেন নয়?

হৃৎপিণ্ডের রং

প্রথম কারণ হলো, লাল রং হৃদয়ের সঙ্গে যুক্ত। প্রেম ও আবেগের কেন্দ্র হৃদয় হিসেবে বিবেচিত হয়। এ কারণে লাল রং প্রেমের একটি শক্তিশালী প্রতীক হিসাবে বিবেচিত হয়েছিল।

আকাঙ্ক্ষা ও আবেগের প্রতীক

দ্বিতীয় কারণ হলো লাল রংকে ইচ্ছা ও আবেগের প্রতীক হিসেবেও বিবেচনা করা হয়। লাল রং সাহসি ও আত্মবিশ্বাসের প্রতীক। এটি আবেগকেও অনুপ্রাণিত করে। এজন্যই ভালোবাসা প্রকাশের জন্য লালই উপযুক্ত রং।

সৌভাগ্যের প্রতীক

বিশ্বের অনেক সংস্কৃতিতে লাল রংকে ভাগ্যবান বলে মনে করা হয়। এটি ধারণা করা হয়, এই রং সৌভাগ্য, ভালবাসা ও সুখের প্রতীক। এই কারণে লাল রং ভালোবাসা দিবসের জন্য উপযুক্ত রং হিসেবে বিবেচনা করা হয়।

ইতিহাস পুরোনো

লাল রং ও ভালবাসার একটি পুরোনো ইতিহাস আছে। লাল রং বহু শতাব্দী ধরে ভালোবাসার প্রতীক। ১৩ শতকের বিখ্যাত ফরাসি কবিতা ‘রোমান দে লা রোজ’ এ উল্লেখ করা হয়েছে, লেখক বাগানে একটি লাল ফুল খুঁজছেন। তার কবিতায় লাল রঙের ফুলটি তার জীবনে নারী প্রেমের সন্ধানকে প্রতিফলিত করে।

সূত্র: প্রেসওয়ার ১৮

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ১৪, ২০২৩)