ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » মিডিয়া » বিস্তারিত

বেতারে শান্তি-মানবতার মন্ত্রে উজ্জীবিত অনুষ্ঠান প্রচারে নির্দেশনা

২০২৩ ফেব্রুয়ারি ১৫ ০১:১৫:৫৫
বেতারে শান্তি-মানবতার মন্ত্রে উজ্জীবিত অনুষ্ঠান প্রচারে নির্দেশনা

স্টাফ রিপোর্টার : ‘বেতার ও শান্তি’- এ প্রতিপাদ্য সামনে রেখে এ বছরের বিশ্ব বেতার দিবসে বাংলাদেশ বেতারকে শান্তি ও মানবতার মন্ত্রে উজ্জীবিত অনুষ্ঠানমালা গ্রন্থনা ও প্রচারের নির্দেশনা দিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

১৩ ফেব্রুয়ারি বিশ্ব বেতার দিবস উপলক্ষে সোমবার সন্ধ্যায় রাজধানীর শেরে বাংলা নগরে বাংলাদেশ বেতারের সদরদপ্তর প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ নির্দেশনা দেন।

ড. হাছান বলেন, করোনা-পরবর্তী রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনৈতিক ও উৎপাদন সংকটে নিপতিত বিশ্বে আজ যে অশান্তি বিরাজ করছে, সেখান থেকে উত্তরণের জন্য বেতারকে শান্তির বার্তা দিতে হবে। পাশাপাশি প্রযুক্তির আগ্রাসনে আমরা যেন যন্ত্র হয়ে না যাই, আমাদের মমত্ববোধ ও সহমর্মিতা যেন না হারিয়ে যায় সেজন্য মানবতার পতাকা তুলে রাখতে হবে। বেতারের সেই ভূমিকা নেওয়া প্রয়োজন বলে আমি মনে করি।

বাংলাদেশ বেতারের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র মুক্তিযুদ্ধকালীন এদেশের মুক্তিকামী মানুষ ও মুক্তিযোদ্ধাদের প্রেরণা যুগিয়ে অনবদ্য ভূমিকা রেখেছে এবং স্বাধীনতার পর দেশ গঠনেও অবদান রেখে চলেছে উল্লেখ করেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন, উঁচু পাহাড় থেকে সমুদ্র পর্যন্ত পৌঁছে যাওয়া বেতার তরঙ্গ মানুষকে বহু জরুরি তথ্য দেয়। মানুষের বোধ সমৃদ্ধ করে।

তথ্য ও সম্প্রচার সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এবং ইউনেসকো ঢাকা কার্যালয়ের প্রধান সুসান মারি ভাইজ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা দেন। বাংলাদেশ বেতারের মহাপরিচালক নাসরুল্লাহ মো. ইরফান সভায় সভাপতিত্ব করেন।

সভা শেষে নৃত্য পরিচালক হাসনা ফিতরিয়া ফাহমিদা বানুর দলের ‘একটি দেশ একটি নেতা, একটি ডাকে স্বাধীনতা’ শীর্ষক গীতিনৃত্যের মাধ্যমে শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা। সংগীতশিল্পী পূর্ণ চন্দ্র রায়, পল্লবী সরকার মালতী, অলোক সেন, তাসমিনা চৌধুরী অরিন, নাজু আখন্দ ও তার দল এবং আবৃত্তিকার লাল্টু হোসাইন ও ফাতেমা আফরোজ সোহেলী এতে অংশ নেন।

এর আগে দুপুরে বিশ্ব বেতার দিবস উপলক্ষে বেতার থেকে সংলগ্ন এলাকা ভ্রমণকারী র্যালি উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। বেতারের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারি ও শ্রোতাক্লাবের সদস্যরা দিনব্যাপী আয়োজনে অংশ নেন।

(ওএস/এএস/১৫ ফেব্রুয়ারি, ২০২৩)