ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

করোনার বুস্টার ডোজ সাময়িক বন্ধ

২০২৩ মার্চ ০১ ১৬:৫৬:৪৭
করোনার বুস্টার ডোজ সাময়িক বন্ধ

স্টাফ রিপোর্টার : করোনার বুস্টার ডোজের টিকাদান সাময়িক বন্ধ করা হয়েছে। টিকা স্বল্পতায় তৃতীয় ও চতুর্থ ডোজের টিকা আপাতত বন্ধ করা হয়। কোভ্যাক্স থেকে টিকা পেলে এক থেকে দুই সপ্তাহের মধ্যে আবারও এ টিকা দেওয়া শুরু হবে।

বুধবার (১ মার্চ) মহাখালী স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে কোভিড ১৯ এর টিকার বর্তমান অবস্থা শীর্ষক এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) এসব কথা বলেন।

এসময় আহমেদুল কবীর বলেন, করোনার জন্য আমাদের গুরুত্ব দেওয়া করোনাভাইরাসের প্রথম ও দ্বিতীয় ডোজের প্রায় ৯৬ শতাংশ টিকা দেওয়া হয়েছে। আমরা প্রায় ১৫ কোটি প্রথম ডোজ, ১৪ কোটি দ্বিতীয়, তৃতীয় বা বুস্টার ডোজ প্রায় ৭ কোটি, চতুর্থ বা সেকন্ড বুস্টার ডোজ দিয়েছি ৩১ লাখ ৪৮ হাজার ৯৮৮ ডোজ টিকা।

তিনি বলেন, আমরা কোভ্যাক্সের কাছে বুস্টারের টিকার জন্য আবেদন করেছি। এ মূহুর্তে আমাদের কাছে থাকা বুস্টারের মজুদ শেষ। এ কারণে চতুর্থ ডোজ আপাতত কিছু দিন বন্ধ থাকবে।

টিকা দেওয়ার চাহিদা আগে থেকে দেওয়া হয়েছিল কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা শেষ হওয়ার আগে চাহিদা দিয়েছি। তাদের কাছ থেকে চাইলেই দিয়ে দেয় না। তারা এ টিকা বিনামূল্যে দেয়, তাই যখন কোভ্যাক্স দেবে তখনই পাওয়া যাবে। প্রক্রিয়াগত কারণে টিকা পেতে কিছুটা দেরি হচ্ছে। দুই থেকে ৩ সপ্তাহের মধ্যেই বুস্টার ডোজ-এর টিকা আমাদের কাছে আসবে আশা করছি।

চতুর্থ ডোজ আবশ্যিক না হলেও আমরা যেহেতু বিনামূল্যে টিকা পাচ্ছি তাহলে অতিরিক্ত সুরুক্ষায় থাকি তাহলে তো সমস্যা নেই।

(ওএস/এসপি/মার্চ ০১, ২০২৩)