ঢাকা, শনিবার, ২৫ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

এবার আইসিসির বিরুদ্ধে মামলা করলো রাশিয়া

২০২৩ মার্চ ২১ ১৭:২২:২৮
এবার আইসিসির বিরুদ্ধে মামলা করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে যুদ্ধাপরাধের দায়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার পর এবার উল্টো মামলা হলো আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিচারক ও প্রসিকিউটরদের বিরুদ্ধে। সোমবার (২০ মার্চ) এ ফৌজদারি মামলা দায়ের করে মস্কোর তদন্ত কমিটি।

আইসিসির বিরুদ্ধে মামলায় বিচারক তোমোকো আকানে, রোজারিও সালভাতোরে আইতালা, সার্জিও জেরার্ডো উগালদে গোদিনেজ ও প্রসিকিউটর করিম খানকে আসামি করেছে ক্রেমলিন।

রুশ তদন্ত কমিটি বলছে, পুতিনের পক্ষ থেকে ফৌজদারি দায়বদ্ধতার কোন ভিত্তি নেই। এর কারণ হচ্ছে, ১৯৭৩ সালের জাতিসংঘ কনভেনশনের অধীনে থাকা রাষ্ট্র প্রধানরা পূর্ণ দায়মুক্তি পেয়ে থাকেন।

শুক্রবার আইসিসির প্রেসিডেন্ট পিওর হফম্যানস্কি আল জাজিরাকে বলেন, এটি ‘সম্পূর্ণ অপ্রাসঙ্গিক’ যে রাশিয়া পরোয়ানা জারি করার জন্য আইসিসির অংশ নয়।

সম্প্রতি আইসিসি ইউক্রেন থেকে শিশুদের ধরে অবৈধভাবে রাশিয়ায় নিয়ে যাওয়াসহ দেশটিতে যুদ্ধাপরাধ করার অভিযোগ এনেছেন রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে। একই সঙ্গে রাশিয়ার শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সেইভনা লোভা-বেলোভার বিরুদ্ধেও একই অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আইসিসি।

এদিকে, রুশ প্রেসিডেন্ট পুতিন আইসিসির পদক্ষেপের বিষয়ে এখনো প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। তার মুখপাত্র এটিকে ‘অকার্যকর’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, ‘রাশিয়া আইসিসির তোলা প্রশ্ন ‘আপত্তিজনক ও অগ্রহণযোগ্য’ বলে মনে করে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের একবছর হয়েছে গত ২৪ ফেব্রুয়ারি। এখনও যুদ্ধ থামার লক্ষণ নেই। বরং লড়াই আরও তীব্র হয়েছে দেশ দুটির মাঝে।

এদিকে, টানা তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়া শি জিনপিং মস্কোতে অবস্থান করছেন। তিন দিনের সফরে ক্রেমলিনে গেছেন তিনি। আশা করা হচ্ছে ইউক্রেন যুদ্ধ নিয়ে আশানুরুপ কিছু মিলবে তার এই সফরের মধ্যদিয়ে।

সূত্র: আল-জাজিরা

(ওএস/এসপি/মার্চ ২১, ২০২৩)