ঢাকা, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

চকজাফরাবাদ মোহনপুর গণহত্যা দিবস পালিত

২০২৩ এপ্রিল ২৬ ১৮:৪২:৪৪
চকজাফরাবাদ মোহনপুর গণহত্যা দিবস পালিত

নওগাঁ প্রতিনিধি : নওগাঁ সদর উপজেলায় পুষ্পমাল্য অর্পণ ও আলোচনা সভার মধ্য দিয়ে চকজাফরাবাদ মোহনপুর গণহত্যা দিবস পালিত হয়েছে।

আাজ বুধবার বিকেলে স্থানীয় সামাজিক সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁ এসব কর্মসূচির আয়োজন করে। একুশে পরিষদ নওগাঁর সহ-সভাপতি প্রতাপ চন্দ্র সরকারের সভাপতিত্বে দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, একুশে পরিষদ নওগাঁর সহ-সভাপতি এম এম রাসেল ও রফিকুল ইসলাম, আবু মুসা আল হোসাইন তারিক, আজিজুর রহমান স্বপন, শামীম হোসেন প্রমুখ।

শহীদ পরিবারের সদস্যরা গণহত্যায় শহীদ ব্যক্তিদের শহীদ হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি ও শহীদ কবরগুলো সংরক্ষণের দাবি জানান। অনুষ্ঠানের শুরুতে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে অস্থায়ীভাবে নির্মিত শহীদ স্মৃতি ফলকে পুষ্পমাল্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

১৯৭১ সালের ২৫ এপ্রিল সকাল থেকে মর্টার শেল আর বন্দুকের অবিরাম গুলিবর্ষণে প্রকম্পিত হয়ে ওঠে নওগাঁ সদর উপজেলার হাঁপানিয়া ইউনিয়নের মোহনপুর, চক জাফরাবাদ, কুমুরিয়া ও উল্লাসপুর গ্রাম। হানাদার বাহিনী গ্রামের বাড়িগুলোতে আগুন ধরিয়ে লুটপাট করে। পাকি সেনারা গুলি চালিয়ে একই পরিবারের ১২ জনসহ ৩০ জন মুক্তিকামী মানুষকে হত্যা করে। ওই দিন পাকি বাহিনীর গুলিতে শহীদ হোন রাজশহাী কলেজের গণিত বিভাগের শিক্ষক এস এম ফজলুল হক।

(বিএস/এসপি/এপ্রিল ২৬, ২০২৩)