ঢাকা, মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

ফোনে কভার ব্যবহারে যেসব ক্ষতি হতে পারে

২০২৩ মে ২১ ১৩:৪৭:১৭
ফোনে কভার ব্যবহারে যেসব ক্ষতি হতে পারে

নিউজ ডেস্ক : স্মার্টফোনের সুরক্ষায় প্রায় সবাই কভার ব্যবহার করেন। কভার থাকলে যখন তখন হাত থেকে ফোন পড়ে গেলেও তেমন সমস্যা হয় না। এছাড়াও বিভিন্ন ধরনের কভার ফোনের সৌন্দর্যও বাড়ায় কয়েকগুণ বেশি। তবে কভার যেমন ফোনকে ঠিক রাখে, তেমন ফোনের ক্ষতিও করে।

অবাক হলেও এ কথা কিন্তু সত্যি। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ফোনে কভার ব্যবহার করা উপকারের চেয়ে অপকারই বেশি। চলুন দেখে নেওয়া যাক ফোন কভার কী কী ক্ষতি করতে পারে আপনার ফোনের-

অনেকেই অল্প দামে ফোন কভার ব্যবহার করেন। মানের দিকটা একেবারেই খেয়াল করেন না। এটি কিন্তু ঠিক নয়, ভালো মানের ফোনের কভার ব্যবহার না করলে ফোনের মধ্যে ব্যাকটেরিয়া জমে যাওয়ার ঝুঁকি অনেক বেশি থাকে।

ফোনের কভার লাগালে ফোন দ্রুত গরম হয়ে যায়, ফলে ফোন দ্রুত হ্যাং হয়। এমনকি যখনই ফোন অতিরিক্ত গরম হয়ে যাবে, দ্রুত কভারটি খুলে ফেলুন। এতে ফোন বিস্ফোরণ থেকে রক্ষা পেতে পারেন।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ফোনে কভার থাকার কারণে ফোন দ্রুত গরম হয়। ফলে চার্জও ধীরে হয়। এমনকি কিছু সময়ের পর ফোনটি কাজ করাও বন্ধ করে দেয়।

এমন অনেক ফোনের কভার থাকে, যাতে চুম্বক দেওয়া থাকে। চেষ্টা করবেন সেই সব কভার ব্যবহার না করার। কারণ ওই ধরনের কভার জিপিএস-এ সমস্যা হতে পারে। ফলে ফোনের ম্যাপ ঠিকভাবে কাজ করতে পারবে না।

ফোনের কভারের ক্ষতি এড়াতে ফোন চার্জ করার সময় কভার খুলে ফেলুন। আপনি যখনই গেম খেলবেন, ফোনের কভার খুলে রাখাই ভালো।

অনেক সময় দেখা যায় কিছুক্ষণ ফোন ব্যবহারের পরেই ফেনটি গরম হয়ে যায়। সেক্ষেত্রে কভারটি খুলে রাখুন।

তথ্যসূত্র : ইন্ডিয়া হেরাল্ড

(ওএস/এএস/মে ২১, ২০২৩)