ঢাকা, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

‘আমরা সবাই ভিনিসিয়ুস’

২০২৩ মে ২৫ ১২:৫৬:৩৫
‘আমরা সবাই ভিনিসিয়ুস’

স্পোর্টস ডেস্ক : ‘আমরা সবাই ভিনিসিয়ুস, এনাফ ইজ এনাফ’। বিশাল একে ব্যানারে শোভা পাচ্ছিলো কথাগুলো। সান্তিয়াগো বার্নাব্যুর একটি গোলপোস্টের পেছনে গ্যালারিতে টানানো ছিল এই ব্যানারটি।

একই সময়ে দেখা গেলো ভিনিসিয়ুস জুনিয়রের ২০ নম্বর জার্সি পরে মাঠে নেমেছেন বিয়াল মাদ্রিদ স্কোয়াডের প্রায় সব ফুটবলার। ম্যাচ শুরুর আগে দেখা গেলো দুই দলের (রিয়াল মাদ্রিদ এবং রায়ো ভায়োকানো) অধিনায়ক বর্ণবাদ বিরোধী আর্মব্যান্ড পরে রয়েছেন।

গ্যালারিতেও বিশাল বিশাল ব্যানার শোভা পাচ্ছিলো। বর্ণবাদের শিকার ভিনিসিয়ুস জুনিয়রের প্রতি সমর্থন জানিয়ে বুধবার রিয়াল মাদ্রিদের হোম ভেন্যু সান্তিয়াগো বার্নাব্যু হয়ে উঠেছিলো যেন পুরোপুরি ‘ভিনিসিয়ুসময়’।

সপ্তাহের শুরুতে ভ্যালেন্সিয়ার মাঠে গিয়ে চরম বর্ণবাদী আচরণের শিকার হন রিয়াল মাদ্রিদের এই ব্রাজিলিয়ান তারকা। বাকে বানর বলা, মৃত্যু কামনা করা- হেন কোনো বাজে আচরণ নেই, যা করা হয়নি ভিনির প্রতি।

ম্যাচের পর ভিনিসিয়ুস যখন তার প্রতি করা বর্ণবাদী আচরণের প্রতিবাদ করলেন, মনের ক্ষোভের কথা জানালেন, তখন লা লিগা প্রেসিডেন্ট হ্যাভিয়ের তেবাসসহ একটা গোষ্ঠী আবার ভিনিসিয়ুসের কড়া সমালোচনা করেন। যা দেখে মনে হতে পারে, তারা বর্ণবাদীদের পক্ষেই রয়েছেন। আবার একই কারণে দেখা গেলো, ভিনিসিয়ুসের প্রতি নানা জায়গায় বর্ণবাদী আচরণ করা হচ্ছে। পুলিশ এ কারণে কয়েকজনকে গ্রেফতারও করেছিলো।

ওই ঘটনার পর মাদ্রিদের হোম ভেন্যু সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়ালের প্রথম ম্যাচ। তবে ম্যাচের চেয়ে ভিনিসিয়ুস ইস্যুতে যেন উত্তাল ছিলো পুরো বার্নাব্যু। স্টেডিয়ামে প্রবেশ পথেও দেখা গেলো সমর্থকরা ভিনিসিয়ুসের প্রতি সমর্থণ জানিয়ে ফেস্টুন-প্ল্যাকার্ড প্রদর্শন করছিলো।

খেলা শুরুর আগে মাঠে প্রবেশ করেন ভিনিসিয়ুস। একটি কালো পোশাক পরে তিনি মাঠে আসেন এবং তার প্রতি সমর্থন জানানোর কারণে সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এরপর রিয়ালের সব খেলোয়াড় লা লিগার অফিসিয়াল ব্যানারকে সামনে রেখে ছবি তোলেন। যে ব্যানারে লেখা ছিলো ‘বর্ণবাদী, ফুটবল থেকে আউট হয়ে যাও।’

ভ্যালেন্সিয়া ম্যাচে লাল কার্ড পেলেও একদিন আগে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন ভিনিসিয়ুসের ওপর থেকে শাস্তি প্রত্যাহার করে নেয়। যার ফলে রায়ো ভায়োকানোর বিপক্ষে খেলতে পারতেন তিনি। রিয়াল স্কোয়াডে তার নাম ছিলও। কিন্তু হাঁটুর হালকা ইনজুরির কারণে তাকে একাদশে রাখেননি কোচ আনচেলত্তি। বরং, তাকে দেখা গেছে রিয়াল প্রেসিডেন্ট ফ্রোরেন্তিনো পেরেজের সঙ্গে বসে খেলা দেখতে।

ভিনিসিয়ুসের জার্সি পরে অনেক সমর্থকই বুধবার রিয়ালের গ্যালারিতে এসেছিলো। তারা স্পষ্ট বার্তা দিয়েছে, ভিনিসিয়ুসের সঙ্গে যে আচরণ করা হয়েছে, তাতে তারা মোটেও খুশি নয়। অনেকের হাতেই ছিল ছোটো পোস্টার। তেমনই এক পোস্টারে লেখা ছিলো, ‘ভিনি এটাই আমার কমুনিয়ন, দেখো তুমি আমার উপহারের প্রতি।

(ওএস/এএস/মে ২৫, ২০২৩)