ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

দিনাজপুরে বাণিজ্যিক কুকুর খামার

২০২৩ মে ২৬ ১৫:০৯:০৮
দিনাজপুরে বাণিজ্যিক কুকুর খামার

শাহ্ আলম শাহী, দিনাজপুর : দিনাজপুরে প্রথম বারের মত বাণিজ্যিকভাবে কুকুরের খামার দিয়েছেন জাহিদ ইসলাম সোহাগ নামে এক যুবক। বিদেশি হরেক জাতের কুকুর পালনসহ প্রজনন করিয়ে ব্যাপক সাফল্য পেয়েছেন তিনি। অনলাইন মার্কেটিংসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতা,সংস্থা ও ব্যবসায়ীরা তার ফার্ম থেকে কুকুর সংগ্রহ করছেন। স্থানীয় প্রাণিসম্পদ কর্মকর্তারা কুকুর লালন পালনে রোগ না ছড়ানোর পরামর্শসহ সব ধরনের সহযোগিতা করে আসছেন।

দিনাজপুর শহরে থেকে দুই কিলেমিটার উত্তরে চেহেলগাজী ইউনিয়নের উত্তর নয়নপুর এলাকায় ‘ডগ হাউজ’ নামে এই কুকুরের খামার। প্রায় সাড়ে ৮ বছর আগে সখের বশে জাহিদ ইসলাম সোহাগ প্রথমে একটি ও পরে দু’টি বিদেশী কুকুর নিয়ে শুরু করেন, এই খামারের যাত্রা। কুকুরের প্রথমে ৩ টি ও পরে ৭টি বাচ্চা প্রজননের মাধ্যমে তার ভাগ্য খুলে যায়। অনলাইন মার্কেটিং এর মাধ্যমে তিনি শুরু করেন কুকুর বিক্রি। অধিক লাভে তিনি শুরু করেন,বিভিন্ন জাতের বিদেশি কুকুর সংগ্রহ ও প্রজনন প্রক্রিয়া।

জাহিদুল ইসলাম সোহাগ জানান, এখন তার খামারে আমেরিকান লাসা, টয় কোয়ারিয়ান, জাপানি লাসা, চায়না লাসা, জার্মানি শেপার্ড, ব্লাক শেপার্ড, উল্ফ, এলসেশিয়ান, গোল্ডেন রিটাইভারসহ ৯ প্রজাতির ৩২টি কুকুর রয়েছে। প্রকার ভেদে এসব কুকুর ৩০ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত বিক্রি করেন তিনি।বানিজ্যিক ভাবে কুকুর বিক্রি’তে তার প্রতিবছর ৭ থেকে ১০ লাখ টাকা আয় হয়।

সরজমিনে দেখা গেল,এই কুকুরের খামারটি দেখাশোনা ও পরিচর্যায় নিয়োজিত হয়েছে তিন শ্রমিক। এরমধ্যে এক শিশু শ্রমিকের বেশ ভক্ত কুকুরগুলো। এই শিশু শুমিকের সাথে কুকুরগুলো খেলা করছে। ছুঁটছে, লাফিয়ে উপরে উঠছে, হ্যান্ডশেক করছে।

এলাকাবাসীও খুশি তার কুকুরের খামারের বর্তমান পরিবেশ ও পরিস্থিতিতে।