ঢাকা, শনিবার, ২৫ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

দেশে ২৮ শতাংশ নারী প্রথম সন্তান চান ছেলে

২০২৩ জুলাই ২৬ ১১:৫৫:৩৯
দেশে ২৮ শতাংশ নারী প্রথম সন্তান চান ছেলে

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে এখনো সন্তান জন্মদানের ক্ষেত্রে ছেলে জন্মদানে আগ্রহ দেখা যায়। সামাজিক-সাংস্কৃতিক রীতিনীতি এবং বিশ্বাসের কারণে, বাংলাদেশের বিভিন্ন সামাজিক স্তর জুড়ে ছেলে সন্তানের প্রতি আগ্রহী পরিবারগুলো।

২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে, প্রায় ২৮ শতাংশ নারী তাদের প্রথম সন্তান হিসেবে ছেলে সন্তান পছন্দ করেন। আর পুরুষদের মধ্যে ২৪ শতাংশ ছেলে সন্তান আশা করেন।

মঙ্গলবার (২৫ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিসেমিনেশন অব ন্যাশনাল গাইডলাইন ফর প্রিভেনশন অব সন প্রিফারেন্স অ্যান্ড দ্য রিস্ক অব জেন্ডার-বেইজড সেক্স সিলেকশন’ শীর্ষক অনুষ্ঠানে এসব তথ্য দেওয়া হয়।

অনুষ্ঠানে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, সন্তান জন্ম দেওয়ায় মায়ের ভূমিকা বেশি। তবে সেক্সুয়াল সিদ্ধান্তে মায়েরা কোনো ভূমিকা রাখতে পারেন না। এমনকি গর্ভের সন্তান মেয়ে হলে পরিবারে মায়ের প্রতি বেশি ক্ষিপ্ত হয়ে ওঠেন সন্তানের দাদী এবং ননদরা।

স্বাস্থ্য সচিব বলেন, বর্তমান সরকার কর্মক্ষেত্রে নারীদের অগ্রাধিকার দিয়েছে। তারপরও যদি মেয়েরা ভায়োলেন্সের শিকার হন, বিষয়টি নিয়ে আমাদের সবাইকেই ভাবতে হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, ইউএনএফপিএ এবং নরওয়ের মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্সের যৌথ আয়োজনে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আহমেদুল কবির, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. রাশেদা সুলতানাসহ আরও অনেকে।

(ওএস/এএস/জুলাই ২৬, ২০২৩)