ঢাকা, শনিবার, ২৫ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » মিডিয়া » বিস্তারিত

দিনাজপুরে ফ্যাক্ট চেকিং বিষয়ে কর্মশালা 

২০২৩ সেপ্টেম্বর ০৭ ১৭:৫১:৫৪
দিনাজপুরে ফ্যাক্ট চেকিং বিষয়ে কর্মশালা 

স্টাফ রিপোর্টার, দিনাজপুর : দিনাজপুরে ফ্যাক্ট চেকিং নলেজ শেয়ারিং সেশন বিষয়ক অভিজ্ঞতা বিনিময় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে অ্যাডভান্সিং লোকাল ইলেক্টোরাল রিপোর্টিং (অ্যালার্ট) ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় ইউরোপিয়ান ইউনিয়ন ও ইন্টারনিউজের সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা সিসিডি-বাংলাদেশ দিনব্যাপী এই কর্মশালা আয়োজন করে।

কর্মশালায় বাংলাদেশ প্রতিদিনের রিয়াজুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) মো. মোফাস্বিরুল রাশেদ, নিউজ ২৪ এর ফখরুল হাসান পলাশ, আমাদের সময়ের রতন সিং, জিটিভির তনুজা শারমীন তনু, দৈনিক উত্তরবাংলার জিনাত রহমান, এসএ টিভির খাদেমুল ইসলাম, সকালের সময়ের মাসুদ রেজা হাই, আমাদের অর্থনীতির ইউসুফ আলী ও আপন দেশের ফারিয়া ফারজানা মোহনা অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ কর্মশালায় ফ্যাক্ট চেকিং কি, ফ্যাক্ট চেকিং কেন প্রয়োজন, কিভাবে ফ্যাক্ট চেকিং করতে হয়, ছবি, ভিডিও, তথ্য যাচাই প্রক্রিয়া, ভুল তথ্য, মিথ্যা তথ্য, গুজব, কোন সংবাদের ক্ষেত্রে ফ্যাক্ট চেক করতে হবে এবং যাচাই করার রিপোর্ট কিভাবে উপস্থাপন করতে হবে এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া ভুয়া তথ্য, ভিডিও যাচাই-বাছাই, সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে তথ্যের সঠিকতা যাচাইয়ের বিভিন্ন প্রক্রিয়া নিয়ে ধারনা দেয়া হয়।

প্রশিক্ষণ কর্মশালার সেশন পরিচালনা করেন চ্যানেল আইয়ের স্টাফ রিপোর্টার ও সিসিডি-বাংলাদেশের আঞ্চলিক সমন্বয়ক শাহ্ আলম শাহী। কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সময় টিভির স্টাফ রিপোর্টার গোলাম নবী দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে পঞ্চগড় প্রেসক্লাবের সভাপতি ও সিসিডি-বাংলাদেশের জেলা সমন্বয়ক সাজ্জাদুর রহমান সাজ্জাদ বক্তব্য রাখেন।

কর্মশালা শেষে অংশগ্রহণকারী সাংবাদিকদের নিয়ে গঠন করা হয় ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক।

(এস/এসপি/সেপ্টেম্বর ০৭, ২০২৩)