ঢাকা, শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

নারকেল নাড়ুর রেসিপি

২০২৩ সেপ্টেম্বর ১১ ১৭:৪৬:৪৭
নারকেল নাড়ুর রেসিপি

লাইফস্টাইল ডেস্ক : নারকেলের নাড়ু খেতে কে না পছন্দ করেন। এটি এতোটাই মুখোরোচক যে ছোট-বড় সবাই খেতে ভালোবাসে। বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে নারকেলের নাড়ু রাখার প্রচলন আছে।

বিশেষ করে হিন্দুদের বিভিন্ন পূজা-পার্বণে নারকেলের নাড়ু অবশ্যই রাখা হয়। এছাড়া অবসরের ছোট খিদে মেটাতে নাড়ু কমবেশি সবার ঘরেই থাকে। যারা নারকেলের নাড়ু খেতে পছন্দ করেন, তারা খুব সহজেই তৈরি করতে অনুসরণ করুন এই রেসিপি-

উপকরণ

১. ভাজা তিল আধা কাপ
২. ভাজা চালের গুঁড়া ১ কাপ
৩. গুড় ১ কাপ
৪. কনডেন্স মিল্ক আধা কাপ
৫. কোড়ানো নারকেল ২ কাপ
৬. ঘি ২ টেবিল চামচ
৭. এলাচ গুঁড়া আধা চা চামচ
৮. তেজপাতা ২টি ও
৯. দারুচিনি ২ টুকরো।

চুলায় প্যান বসিয়ে ঘি গরম করে তাতে দারুচিনি-তেজপাতা দিয়ে অল্প সময় নেড়ে নিন। এরপর মিশিয়ে দিন নারকেল ও গুড়। অল্প আঁচে নাড়ুন কিছুক্ষণ।

নারকেলের পানি শুকিয়ে আসলে দিয়ে দিন তিল ও চালের গুঁড়া ও এলাচ গুঁড়া। ২-৩ মিনিট নাড়তে হবে। যখন কিছুটা আঁঠালো হয়ে আসবে তখন দিয়ে দিন কনডেন্স মিল্ক।

নামানোর আগে কনডেন্স মিল্ক দিলে নাড়ু খুব নরম হবে ও সহজেই জোড়া লেগে যাবে। অল্প সময় নেড়েই চুলা থেকে নামিয়ে নিন। এবার মিশ্রণ গরম থাকতেই নাড়ু বানিয়ে নিতে হবে।

এজন্য হাতের তালুতে সামান্য ঘি মেখে অল্প অল্প মিশ্রণ হাতে নিয়ে দু’হাত দিয়ে চেপে চেপে গোল বলের আকৃতিতে নাড়ুগুলো তৈরি করে নিন।

নাড়ু বানানোর আগে মিশ্রণ থেকে তেজপাতা-দারুচিনি উঠিয়ে ফেলে দিন। সবগুলো নাড়ু একইভাবে তৈরি করে নিন। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলেই সেট হয়ে যাবে পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে নারকেলের নাড়ু।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১১, ২০২৩)