ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

প্রচ্ছদ » বিনোদন » বিস্তারিত

‘শোলে’ সিনেমা খ্যাত বলিউড তারকা সতিন্দর আর নেই

২০২৩ সেপ্টেম্বর ১৩ ১৩:৩৭:৪৩
‘শোলে’ সিনেমা খ্যাত বলিউড তারকা সতিন্দর আর নেই

বিনোদন ডেস্ক : বলিউডের বর্ষীয়ান অভিনেতা সতিন্দর কুমার খোসলা আর নেই। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ৮৪ বছর বয়সে ‘শোলে’ খ্যাত এ অভিনেতা মৃত্যুবরণ করেন।

জানা গেছে, তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। হৃদরোগে আক্রান্ত হয়ে মুম্বাইয়ের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রবীণ এ অভিনেতার মৃত্যুতে বলিউডে শোকের ছায়া নেমে এসেছে।

সত্তর এবং আশির দশকে বলিউডের একাধিক জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন সতিন্দর। কৌতুকাভিনেতা হিসেবে নামডাক ছিল তার। মঞ্চে এবং রূপালি পর্দায় ‘বীরবল’ হিসেবে পরিচিত ছিলেন তিনি।

প্রয়াত অভিনেতা সতিন্দরের বন্ধু জুগনু তার মৃত্যুর খবর জানান। মুম্বাইয়ের কোকিলাবেন হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। সেখানেই হৃদরোগে আক্রান্ত হয়ে হয়ে মারা যান প্রবীণ এ অভিনেতা।

আজ (১৩ সেপ্টেম্বর) মুম্বাইয়ে তার শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা। সতিন্দরের মৃত্যুতে শোক প্রকাশ করেছে সিনে অ্যান্ড টিভি আর্টিস্টস অ্যাসোসিয়েশন (সিআইএনটিএএ) তথা সিন্টা।

সামাজিক যোগাযোগমাধ্যমে একটি বিবৃতি জারি করে তার পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান সিন্টা কর্তৃপক্ষ। ১৯৩৮ সালের অক্টোবর মাসে পঞ্জাবের গুরদাসপুরের জন্ম সতিন্দরের। সত্তর এবং আশির দশকে বলিউডের একাধিক জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন তিনি।

মনোজ কুমারের ‘উপকার’, ‘রোটি কাপড়া অউর মকান’, ‘ক্রান্তি’-র মতো সিনেমায় প্রশংসিত হয়েছে তার কাজ। ১৯৭৫ সালে ‘শোলে’ সিনেমায় এক বন্দির চরিত্রে অভিনয় করে দর্শকের নজরে পড়েন সতিন্দর। এর আগে ১৯৭০ সালে ‘মেরা নাম জোকার’সিনেমাতেও দর্শকের মন জয় করেছিলেন তিনি।

‘শোলে’সিনেমার পরে অমিতাভ বচ্চনের সঙ্গে ‘ইয়ারানা’ সিনেমাতেও কাজ করেছিলেন সতিন্দর। এ ছাড়াও তাকে দেখা গিয়েছিল ‘হম হ্যায় রাহি প্যার কে’, ‘অঞ্জাম’, ‘নসিব’-এর মতো সিনেমাতেও। কৌতুকাভিনয়ে দক্ষতার জন্য মঞ্চে ‘বীরবল’ নামে জনপ্রিয় হয়েছিলেন প্রয়াত সতিন্দর।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৩, ২০২৩)