ঢাকা, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডি লজ ডিগ্রি নিতে সম্মত নন প্রধানমন্ত্রী

২০২৩ সেপ্টেম্বর ১৪ ১৮:৫৬:৩৬
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডি লজ ডিগ্রি নিতে সম্মত নন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার : জাতীয় বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি গ্রহণে সম্মতি দেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহকারী সচিব শতরুপা তালুকদারের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘প্রধানমন্ত্রী জাতীয় বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি গ্রহণের বিষয়ে অনুশাসন দিয়েছেন। অনুশাসনে প্রধানমন্ত্রী জানিয়েছেন, ধন্যবাদ জানাচ্ছি। আমি দুঃখিত, সম্মতি (ডিগ্রি গ্রহণে) দিতে পারছি না।’

প্রধানমন্ত্রীর এ অনুশাসনের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশক্রমে অনুরোধ করা হয় বিজ্ঞপ্তিতে।

জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, জাতীয় বিশ্ববিদ্যালয় বিশেষ একটি সমাবর্তন আয়োজনের পরিকল্পনা নিয়েছে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ডি লজ ডিগ্রি দিতে একটি প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয়ে দেয় জাতীয় বিশ্ববিদ্যালয়। সেটি মন্ত্রণালয় হয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যায়। তবে প্রধানমন্ত্রী ওই ডিগ্রি নিতে সম্মতি দেননি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল হোসেন বলেন, ‘একটা স্পেশাল কনভোকেশনের ব্যাপারে আলাপ-আলোচনা চলছে। পরিকল্পনা পর্যায়ে আছে সেটা। সেখানে প্রধানমন্ত্রীকে ডি লজ ডিগ্রি দেওয়ার প্রস্তাবনা ছিল। আজকের শিক্ষা মন্ত্রালয়ের প্রজ্ঞাপনটা আমিও দেখেছি। এ নিয়ে কারও সঙ্গে কোনো আলাপ হয়নি এখনো। বিস্তারিত পরে জানানো যাবে।’

এ বিষয়ে জানতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমানের ব্যক্তিগত নম্বরে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৪, ২০২৩)