ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

‘আমরা মনিটরিংয়ের চেষ্টা করি, জনবলের অভাব আছে’

২০২৩ সেপ্টেম্বর ১৫ ১৩:০৩:৩২
‘আমরা মনিটরিংয়ের চেষ্টা করি, জনবলের অভাব আছে’

স্টাফ রিপোর্টার : ডিম ও আলুসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নির্ধারণ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, সরকার সব ব্যাপারে যে দাম ঠিক করে দেয় তা কিন্তু নয়। যেসব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দরকার তার দাম ঠিক করে দেওয়া হয়। এছাড়া বাইরে থেকে যেসব পণ্য আমদানি করা হয় তার দাম ঠিক করে দেওয়া হয়। আমরা সেটা মনিটরিংয়ের চেষ্টা করি। যথেষ্ট জনবলের অভাব আছে। তারপরও আমরা চেষ্টা করছি।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সকালে রংপুর নগরীর সেন্ট্রাল রোডের নিজ বাসভবনে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন মনিটরিং করার। সে ব্যবস্থা নেওয়া হয়েছে। যে দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে তা যেন ঠিক থাকে। আমরা মনে করি না যে, ঘাটতি আছে। কারণ সরকারের হাত অনেক লম্বা। আমরা শক্তহাতেই ব্যাপারটা দেখবো।

এদিকে দুর্গাপূজায় ভারতে ইলিশ রপ্তানির প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা তো সারাবছর ইলিশ রপ্তানি করি না। দুর্গাপূজার সময় ভারতের পশ্চিমবঙ্গে বাঙালিদের জন্য শুভেচ্ছা হিসেবে সামান্য কিছু পাঠানো হয়।

তিনি বলেন, সারাবছর আমাদের যে পরিমাণ ইলিশ হয় তার থেকে মাত্র দুই শতাংশ ভারতে দেওয়ার চেষ্টা করি। মাছ রপ্তানির কোনো চিন্তা নেই। এটাকে রপ্তানি বলা যাবে না। শুভেচ্ছা টোকেন হিসেবে দেওয়া হয়। বছরে ছল লাখ টন ইলিশ ধরা হয়। সেখান থেকে ৪/৫ হাজার টনের মধ্যে সীমাবদ্ধ থাকে। যা আমাদের দুদিনের উৎপাদনও নয়।

দুদিনের সফরে শুক্রবার সকালে রংপুরে আসেন বাণিজ্যমন্ত্রী।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৫, ২০২৩)